ইরাক ফুটবল কিংবদন্তির বিদায়

খেলা ডেস্ক


জুন ২২, ২০২০
০২:৩৩ অপরাহ্ন


আপডেট : জুন ২২, ২০২০
০২:৩৩ অপরাহ্ন



ইরাক ফুটবল কিংবদন্তির বিদায়

মহামারি করোনাভাইরাসে এবার মারা গেলেন ইরাকের কিংবদন্তি ফুটবলার আহমেদ রাধি। রবিবার জর্ডানে চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার কয়েক ঘণ্টা আগে মারা যান সাবেক এই স্ট্রাইকার। ৫৬ বছর বয়সী রাধির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। কোভিড-১৯ পজিটিভ হওয়ার পর এই কিংবদন্তি স্ট্রাইকারকে গত সপ্তাহে হাসপাতালে ভর্তি করা হয়। তবে অবস্থার উন্নতি হওয়ায় বৃহস্পতিবার হাসপাতাল ত্যাগ করেন তিনি। পরে আবারও অসুস্থবোধ করলে তাকে শনিবার পুনরায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু তাতেও লাভ হয়নি। রবিবার ভোরে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। আহমেদ রাধির। 

ইরাকের হয়ে ১২১টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। করেছেন ৬২টি গোল। এর মধ্যে সবচেয়ে স্মরণীয় গোল যে কোনো বিচারেই ১৯৮৬ বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে করা সেই গোলটি। ১৯৮৮ সালে রাধি এশিয়ার সেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন। আর কোনো ইরাকি ফুটবলার এই সম্মান পাননি। ১৯৯৯ সালে এশিয়ার শতাব্দী সেরা ফুটবলারদের তালিকায় নবম স্থানে ছিলেন এই তারকা ফুটবলার। বিশ্বকাপের পাশাপাশি ১৯৮৮ সালে সিউল অলিম্পিকেও দেশকে প্রতিনিধিত্ব করেছেন। ১৯৮৪ ও ১৯৮৮ ইরাকের গালফ কাপ বিজয়ে তাঁর ছিল গুরুত্বপূর্ণ অবদান।

ইরাকি ঘরোয়া ফুটবল খেলেছেন আল রশিদ ও আল জাওরার হয়ে। ১৭ বছরের ক্লাব ক্যারিয়ারে খেলেছেন ৩৪০টি ম্যাচের মতো। গোল সংখ্যাও দুইশর ওপরে। ১৯৯৭ সালে বর্ণাঢ্য ক্যারিয়ার শেষ করেন তিনি। রাধির মৃত্যুতে শোকস্তব্ধ ইরাক। দেশটির ক্রীড়ামন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, 'ইরাক তাঁর দেশের অন্যতম সেরা এক সন্তানকে হারিয়েছে।'

এএন/০৩