নবীগঞ্জে চাল আত্মসাৎ, অভিযুক্ত ইউপি চেয়ারম্যান

নবীগঞ্জ প্রতিনিধি


জুন ২৪, ২০২০
০৯:২৩ অপরাহ্ন


আপডেট : জুন ২৪, ২০২০
০৯:২৩ অপরাহ্ন



নবীগঞ্জে চাল আত্মসাৎ, অভিযুক্ত ইউপি চেয়ারম্যান

গজনাইপুর ইউনিয়নের চেয়ারম্যান ইমদাদুর রহমান মুকুল

হবিগঞ্জের নবীগঞ্জে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় হতদরিদ্রদের জন্য বরাদ্দকৃত ১০ টাকা কেজির চাল আত্মসাতের ঘটনার পর এবার একই উপজেলার গজনাইপুর ইউনিয়নের চেয়ারম্যান ইমদাদুর রহমান মুকুলের বিরুদ্ধে ভিজিডির চাল আত্মসাতের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত দুই নারী হবিগঞ্জের জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এ খবর নিশ্চিত করেছেন হবিগঞ্জের জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি জানান, অভিযোগ খতিয়ে দেখার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

অভিযুক্ত ইউপি চেয়ারম্যান ইমদাদুর রহমান মুকুল নবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি।

লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ওই ইউনিয়নের বনগাঁও গ্রামের শাহেলা আক্তার সালমা ও সালেহা বেগম প্রায় দেড় বছর পূর্বে ভিজিডির চাল (প্রতি মাসে ৩০ কেজি) এর তালিকায় নিজেদের নাম অন্তর্ভুক্তির জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমদাদুর রহমান মুকুলের কাছে ছবি ও ভোটার আইডি কার্ড প্রদান করেন। ওইসময় চেয়ারম্যান তাদেরকে বলেন, তালিকাটি চূড়ান্ত অনুমোদন হয়ে এলে তারা চাল পাবেন। চেয়ারম্যানের এমন আশ্বাসে আনন্দিত হন দরিদ্র পরিবারের ওই দুই নারী। এরপর তালিকাভুক্তদের চাল বিতরণ শুরুর খবর পেয়ে ওই দুই নারী চেয়ারম্যানের নিকট যান। চেয়ারম্যান মুকুল তাদেরকে অপেক্ষা করতে বলেন। অনেকদিন অতিবাহিত হলে দুই নারী চালের জন্য আবার চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করেন। একপর্যায়ে চেয়ারম্যান মুকুল তাদেরকে বলেন, তাদের নাম তালিকায় ওঠেনি। তাই তাদেরকে চাল দেওয়া যাবে না।

সুবিধাবঞ্চিত দুই নারী জানান, সম্প্রতি বিভিন্ন মাধ্যমে তারা জানতে পারেন তালিকায় তাদের নাম রয়েছে। তাদের নামে বরাদ্দকৃত চাল উত্তোলন করে আত্মসাৎ করছেন চেয়ারম্যান মুকুল। পরে গজনাইপুর ইউনিয়নের ভিজিডির তালিকা সংগ্রহ করে দেখা যায়, তালিকায় ৫২ নম্বরে শাহেলা আক্তার সালমা ও ৫৬ নম্বরে সালেহা বেগমের নাম রয়েছে। স্বামীর নাম, গ্রামসহ সব মিলিয়ে দেখা যায় তাদের নামে আসা সরকারি চাল আত্মসাৎ হয়েছে। বর্তমান করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে অসহায় অবস্থায় পরিবার নিয়ে না খেয়ে অনাহারে দিন কাটছে তাদের- এমন অভিযোগ তুলে ভুক্তভোগী দুই নারী গতকাল মঙ্গলবার (২৩ জুন) বিকেলে হবিগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ে হাজির হয়ে লিখিত অভিযোগ দাখিল করেছেন।

উল্লেখ্য, গজনাইপুর ইউনিয়নের খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজির চাল নিয়ে তেলেসমাতির ঘটনায় ৩ সদস্য বিশিষ্ট কমিটি ইতোমধ্যে তদন্ত শুরু করেছে। এরই মধ্যে নতুনভাবে ভিজিডির চাল আত্মসাতের অভিযোগ ওঠায় নবীগঞ্জে সমালোচনার ঝড় বইছে।

 

এএম/আরআর-১১