এমসিসির ২৩৩ বছরের ইতিহাসে মহিলা সভাপতি কনর

খেলা ডেস্ক


জুন ২৫, ২০২০
০৩:২৭ অপরাহ্ন


আপডেট : জুন ২৫, ২০২০
০৩:২৭ অপরাহ্ন



এমসিসির ২৩৩ বছরের ইতিহাসে মহিলা সভাপতি কনর

এমসিসি-র ২৩৩ বছরের ইতিহাসে এই প্রথম কোনও মহিলা ক্রিকেটার সভাপতি পদে বসতে চলেছেন। বলা চলে নতুন ইতিহাস সৃষ্টি করতে চলেছে এমসিসি। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ক্লেয়ার কনর মেরিলেবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রথম মহিলা সভাপতি হতে চলেছেন। ৪৩ বছর বয়সি ক্লেয়ার বর্তমানে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) মহিলা ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক। ২০২১ সালের ১ অক্টোবর তিনি তাঁর পদ গ্রহণ করবেন। ক্লেয়ার শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারার স্থলাভিষিক্ত হবেন। 

সাঙ্গাকারা দ্বিতীয় মেয়াদে দাইয়ত্ব পালন করছেন। শ্রীলঙ্কার কিংবদন্তি এই ক্রিকেটার হলেন এমসিসি-র প্রথম অ-ব্রিটিশ প্রেসিডেন্ট। করোনাভাইরাস মহামারির কারণে সাঙ্গাকারার মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়েছিল। যিনি অক্টোবর ২০১৯-এ এই পদে বসেছিলেন। কনর বলেন, “এমসিসির নতুন সভাপতি নিযুক্ত হয়ে আমি খুব গর্বিত। ক্রিকেট আমার জীবনে অনেক কিছু দিয়েছে এবং এখন আমাকে এই গৌরবময় মুহূর্তটি দেওয়া হয়েছে।”

এমসিসিতে বর্তমানে ১৮ হাজার পূর্ণ সদস্য রয়েছে। যদিও এই ক্লাবটি শুধুমাত্র ২০১৮ সালে প্রথমবারের জন্য কোনও মহিলাকে পূর্ণ সদস্যপদ দিয়েছিল। এর ২০ বছর আগে একজন মহিলাকে এখানে যুক্ত হবার জন্য ভোট দেওয়া হয়েছিল। কনর বলেন, “এখন আমি এই বড় সুযোগটি পেয়েছি— এমসিসিতে আমার ভূমিকা রাখার সুযোগ। এটি ক্রিকেটের সবচেয়ে প্রভাবশালী ক্লাব। আমরা ভবিষ্যতে আরও ভালো করার চেষ্টা করব।” অলরাউন্ডার হিসাবে ২০০৫ সালে অ্যাশেজ জেতা ইংল্যান্ড মহিলা দলের অধিনায়ক ছিলেন কনর। সে বছর ইংল্যান্ড মহিলা দল ৪২ বছর পর সিরিজ জিতেছিল।

ক্লেয়ার কনরের জন্ম ১৯৭৬ সালের ১ সেপ্টেম্বর। দেশের হয়ে কনর ১৬ টেস্টে ৫০২ রান করেছেন। একইসঙ্গে তিনি ৯৩ ওয়ানডেতে ১০৮৭ রানের অবদান রেখেছেন। তিনি দু’টি আন্তর্জাতিক টি-২০ খেলেছেন। তাঁর নামের পাশে ১০৪ আন্তর্জাতিক উইকেট রয়েছে। 

ক্লেয়ার কনর সম্পর্কে এমসিসি-র বর্তমান প্রেসিডেন্ট সাঙ্গাকারা বলেন, “আমি খুব খুশি যে ক্লেয়ার এমসিসির পরবর্তী সভাপতি হওয়ার প্রস্তাব গ্রহণ করেছেন।” তিনি আরও বলেন যে, “ক্রিকেটের বিশ্বব্যাপী উন্নতির জন্য ক্লাবটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এবং আমার দৃঢ় বিশ্বাস যে কনর এমসিসিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।”

এএন/০৬