আইসিসির চেয়ারম্যান পদে আলোচনায় যারা

খেলা ডেস্ক


জুলাই ০৪, ২০২০
০৭:৪৩ অপরাহ্ন


আপডেট : জুলাই ০৪, ২০২০
০৭:৫৬ অপরাহ্ন



আইসিসির চেয়ারম্যান পদে আলোচনায় যারা

আইসিসির চেয়ারম্যানের পদে প্রায় সাড়ে চার বছর দায়িত্ব পালন শেষে সরে দাঁড়িয়েছেন শশাঙ্ক মনোহর। নতুন চেয়ারম্যান নির্বাচিত না হওয়া পর্যন্ত তাকে দায়িত্ব পালনের অনুরোধ করা হলে তিনি রাজি হননি। গত বুধবার সন্ধ্যায় আইসিসি থেকে জানানো হয়, নতুন চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন সহসভাপতি ইমরান খাজা। সিঙ্গাপুরের ক্রিকেট প্রশাসক খাজা আইসিসিতে শশাঙ্ক মনোহরের ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত। আগামী সপ্তাহে আইসিসির বোর্ডসভায় চেয়ারম্যান প্রক্রিয়া চূড়ান্ত হতে পারে। নির্বাচনে ১৬টি দেশের মধ্যে ১১টি দেশের ভোট যিনি পাবেন, তিনিই হবেন আইসিসির পরবর্তী চেয়ারম্যান।

শশাঙ্ক মনোহরের উত্তরসূরি হিসেবে বেশ কিছু নাম আলোচনায় রয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের বর্তমান প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীর নাম জোরেশোরেই উচ্চারিত হচ্ছে। ডেভিড গাওয়ার, গ্রেইম স্মিথের মতো সাবেক অধিনায়করা সৌরভকে আইসিসির চেয়ারম্যান হিসেবে দেখতে চান। বিসিসিআইয়ে সৌরভের মেয়াদ এই জুলাই পর্যন্ত। মেয়াদ বাড়ানোর জন্য সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছে। কোর্ট বিসিসিআইর বর্তমান কমিটির মেয়াদ না বাড়ালে সৌরভের আইসিসির চেয়ারম্যান হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতীয় গণমাধ্যমে প্রকাশ, সৌরভের চাওয়া বিসিসিআইর প্রেসিডেন্ট হিসেবে কাজ করা। যদি কোর্ট তাঁর মেয়াদ বাড়িয়ে দেন তাহলে বিসিসিআইর সাবেক প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর আইসিসির চেয়ারম্যান পদে প্রার্থী হতে পারেন। এ এজন্য অনুরাগকে ভারতের অর্থ প্রতিমন্ত্রীর পদ ছাড়তে হবে। 

পাকিস্তান ক্রিকেট বোর্ডের সাবেক চেয়ারম্যান এহসান মানির প্রার্থী হওয়াটা প্রায় নিশ্চিত। বর্তমানে তিনি আইসিসির অর্থ ও বাণিজ্য বিষয়ক কমিটির প্রধান। এছাড়াও প্রার্থী হওয়ার দৌড়ে আছেন ইসিবি (ইংলিশ অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ড) চেয়ারম্যান কলিন গ্রেভস, ক্রিকেট উইন্ডিজের সাবেক চেয়ারম্যান ডেভ ক্যামেরন এবং নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলে। 

এএন/০৭