ক্রিকেটারদের ফিটনেস সরঞ্জাম দেওয়ার পরিকল্পনা বিসিবির

খেলা ডেস্ক


জুলাই ০৫, ২০২০
০৯:০৮ অপরাহ্ন


আপডেট : জুলাই ০৫, ২০২০
০৯:০৮ অপরাহ্ন



ক্রিকেটারদের ফিটনেস সরঞ্জাম দেওয়ার পরিকল্পনা বিসিবির

তুলনামূলক অসচ্ছল ক্রিকেটারদের ফিটনেস উন্নয়নে সরঞ্জাম কিনে দেওয়ার পরিকল্পনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মেডিকেল বিভাগ। করোনাকালে ঘরে বসেই চলছে টাইগারদের ফিটনেস ধরে রাখার লড়াই। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মেডিকেল বিভাগের পরামর্শে প্রায় চার মাস ধরে তারা এ লড়াই চালিয়ে যাচ্ছেন। যতদিন আউটডোর অনুশীলন না ফিরছে ততদিন পর্যন্ত এভাবেই চলবে।

জাতীয় দলের যে সকল ক্রিকেটার আর্থিকভাবে স্বচ্ছল তাদের ঘরে প্রয়োজনীয় সরঞ্জামাদি রয়েছে। যার মাধ্যমে তারা ঘরে বসেই রানিং, জিম করছেন। কিন্তু যাদের আর্থিক অবস্থা অতটা স্বচ্ছল নয়, ফিটনেসের সরঞ্জাম কেনার সামর্থ্য নেই তারা বাসার সিঁড়ি, ছাদ অথবা বাইরের খোলা মাঠ ব্যবহার করছেন। এই অবস্থায় ফিটনেস ধরে রাখা তাদের জন্য চ্যালেঞ্জিং হয়ে যাচ্ছে। এমন ক্রিকেটারদের জন্য ফিটনেস সরঞ্জাম কিনে দেওয়ার পরিকল্পনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মেডিকেল বিভাগ।

বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী গণমাধ্যমকে জানানা, ‘বাসায় প্রশিক্ষণটা কত উন্নত করা যায় আমরা সেই চেষ্টা করছি। পরিকল্পনা করছি তাদের সরঞ্জাম দিয়ে সাহায্য করতে পারি কিনা। কারো বাসায় দেখবেন জিম আছে। আবার কারো বাসায় হাঁটার জায়গাও নেই। আমরা চেষ্টা করছি যাদের কিছুই নেই ওদের কিছু সরঞ্জাম দিতে পারি কিনা। দিতে পালে এগুলো বাসায় নিয়ে ফিটনেস ট্রেনিং করবে ক্করিকেটাররা। তাহলে ন্যূনতম ৮০ ভাগ ফিটনেস তারা ধরে রাখতে পারবে। আউটডোর ট্রেনিংয়ে গেলে তিন সপ্তাহের মধ্যেই তা ফিরে পাওয়া যাবে। এই মুহুর্তে এটা আমাদের দিক থেকে চিন্তা ভাবনা।’ টাইগারদের ক্রিকেটে ফেরাতে আইসিসি’র গাইডলাইন অনুসারে‌ স্বাস্থ্যবিধি মেনে অনুশীলন ক্যাম্প পরিচালনার জন্য বিসিবির স্বাস্থ্য বিভাগ বেশ কয়েকটি পরিকল্পনাও হাতে নিয়েছেন। এখন শুধু অপেক্ষা যথাযথ কর্তৃপক্ষের সবুজ সংকেতের।

এএন/০৯