বিসিসিআইকে ৫৪২৪ কোটি টাকা দিতে হচ্ছে ডেকানকে

খেলা ডেস্ক


জুলাই ১৮, ২০২০
০৩:৫০ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৮, ২০২০
০৩:৫০ অপরাহ্ন



বিসিসিআইকে ৫৪২৪ কোটি টাকা দিতে হচ্ছে ডেকানকে

আইপিএল থেকে ডেকান চ্যালেঞ্জার্সকে ছেঁটে ফেলেছিল বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের এই অন্যায়ের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছিল ডেকান। আট বছর ধরে সালিসি মামলা চলার পর অবশেষে জয় হলো ফ্র্যাঞ্চাজিটির মালিকাধীন প্রতিষ্ঠান ডেকান ক্রোনিকল হোল্ডিংসের (ডিসিএইচএল)।

বুম্বাই হাই কোর্টের নিয়োগ দেওয়া এক মাত্র সালিসি বিচারক সিকে ঠাকুর শুক্রবার ডেকানের চুক্তি বাতিলকে অবৈধ হিসেবে রায় দেন। একই সঙ্গে বিসিসিআই’কে সেপ্টেম্বর শেষ হওয়ার আগেই ডিসিএইচএল’কে ৪ হাজার ৮০০ কোটি রুপি (বাংলাদেশি মুদ্রায় ৫ হাজার ৪২৪ কোটি টাকা) দেওয়ার নির্দেশ দিয়েছেন। বিসিসিআই ডেকান চ্যালেঞ্জার্সের চুক্তি বাতিল করে ২০১২ সালের ১৫ সেপ্টেম্বর। এক সপ্তাহ পর দুই পক্ষ বিরোধ মীমাংসার জন্য কোর্টের দ্বারস্থ হয়।

রায়ের কপি এখনো ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থায় পৌঁছায়নি। সেজন্য এ নিয়ে কোনো ধরনের মন্তব্য করেনি বোর্ড। তবে ধারণা করা হচ্ছে এই রায়ের বিরুদ্ধে আপিল করবে তারা। ডেকানের বিরুদ্ধে ফ্র্যাঞ্চাইজিটির প্রতিনিধিত্ব করা ক্রিকেটারদের বকেয়া পরিশোধ না করার অভিযোগ আনে বিসিসিআই। আর না জানিয়ে ঋণদাতাদের এক কনসোর্টিয়ামের কাছে ফ্র্যাঞ্চাইজিটি বন্ধক রাখার ব্যাপারটি মানতে পারেনি বোর্ড। এনিয়েই দুপক্ষের মধ্যে বিরোধের সূত্রপাত।

২০০৮ সালে নিলামের মাধ্যমে ডিসিএইচএল ১০৭ মিলিয়ন ডলার (৪০ রুপিতে এক ডলার হিসেবে) দিয়ে কিনেছিল ডেকান চ্যালেঞ্জার্স ফ্র্যাঞ্চাইজি। ডেকানের চুক্তি বাতিল করে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই সানরাইজার্স হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজি বিক্রি করে সান টিভি নেটওয়ার্কের কাছে। এবছর আইপিএল হবে কিনা তা নিয়ে এখনো সংশয় কাটেনি। টুর্নামেন্ট মাঠে না গড়ালে বিসিসিআই’র ক্ষতি হবে চার কোটি রুপির অধিক। এর মধ্যে যদি ডেকানকে ৪ হাজার ৮০০ কোটি রুপি দিতে হয়, তাহলে বেশ বড় ঝামেলায়ে পড়ে যাবে বোর্ড।

এএন/০৩