ডব্লিওএইচও প্রধানকে চীন কিনে নিয়েছে : যুক্তরাষ্ট্র

সিলেট মিরর ডেস্ক


জুলাই ২৩, ২০২০
০১:৫৪ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৩, ২০২০
০১:৫৪ অপরাহ্ন



ডব্লিওএইচও প্রধানকে চীন কিনে নিয়েছে : যুক্তরাষ্ট্র

চীনের বিরুদ্ধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস-কে কিনে নেওয়ার অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্য সফরকালে মঙ্গলবার দেশটির এমপিদের সঙ্গে এক বৈঠকে এমন অভিযোগ করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

ব্রিটিশ এমপিদের সঙ্গে আলাপকালে মাইক পম্পেও বলেন, ‘ডব্লিউএইচও প্রধান চীনের কাছে বিক্রি হয়ে গেছেন এবং এর ফলেই যুক্তরাজ্যে করোনাভাইরাসে এতো মানুষের মৃত্যু হয়েছে।’

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের সমালোচনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘যদিও এ ধরনের বিবৃতির বিস্তারিত কিছু ডব্লিওএইচও জানে না, কিন্তু যে কোনও ধরনের বিদ্বেষমূলক ও ভিত্তিহীন অভিযোগ আমরা প্রত্যাখ্যান করি।’

বিবৃতিতে বলা হয়, ‘ডব্লিউএইচও এই মহামারি মোকাবিলায় এবং জীবন রক্ষায় মনোযোগ অব্যাহত রাখতে প্রতিটি দেশকে অনুরোধ করছে।’

জেনেভা থেকে বিবিসি-র ইমোজেন ফুকস বলেন, সংস্থার প্রধান সম্পর্কে পম্পেও-র এ ধরনের অবমাননাকর মন্তব্যে সংস্থার ভেতর প্রচণ্ড ক্ষোভ ও হতাশা তৈরি হয়েছে।

ফুকস বলছেন, সংস্থার মধ্যে হতাশা তৈরি হয়েছে যে, ‘চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে রেষারেষির মধ্যে পড়ে গেছে তারা।’

ডব্লিউএইচও মনে করছে, কোভিড নিয়ে যুক্তরাষ্ট্র যে সংকটে পড়েছে তার ঝাল তারা অন্যের ওপর ঝাড়ছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ এখনও দ্রুত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে লণ্ডভণ্ড করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানে আবারও নতুন করে রোগটির প্রাদুর্ভাব পরিলক্ষিত হচ্ছে। তবে আশার কথা হচ্ছে, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে।

করোনা মহামারি শুরুর পর থেকেই কোভিড-১৯ কে চীনা ভাইরাস নামে ডাকছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে চীন বাঁচাতে দেশটির করোনা সংক্রান্ত তথ্য গোপনের অভিযোগ করেন। এই অভিযোগে সংস্থাটি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে এতে মার্কিন তহবিল বন্ধের দেন ট্রাম্প। ডব্লিউএইচও থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার বিষয়ে এরইমধ্যে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের কাছে আনুষ্ঠানিকভাবে নোটিস পাঠিয়েছে হোয়াইট হাউস।

বিএ-০৮