আফগানিস্তানে বিমান হামলায় ৪৫ মৃত্যু

সিলেট মিরর ডেস্ক


জুলাই ২৩, ২০২০
০২:৪৩ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৩, ২০২০
০২:৪৩ অপরাহ্ন



আফগানিস্তানে বিমান হামলায় ৪৫ মৃত্যু

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় হেরাত প্রদেশে বিমান হামলায় বেসামরিক নাগরিক ও তালেবান সদস্যসহ অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। খবর রয়টার্স।

এদিকে, বিমান হামলায় মৃতদের মধ্যে অন্তত আট জন বেসামরিক নাগরিক বলে জানিয়েছেন পূর্বাঞ্চলীয় প্রদেশ হেরাতের আদ্রাসকান জেলার গভর্নর আলী আহমদ ফকির ইয়ার।

এ ব্যাপারে এক বিবৃতিতে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই এলাকায় আফগান বাহিনীর হামলায় বেসামরিক নাগরিক হতাহতের অভিযোগ তারা তদন্ত করে দেখছে। তদন্তের ফলাফল জনসাধারণ ও গণমাধ্যমকে জানানো হবে বলে বিবৃতিতে বলা হয়েছে।

আফগানিস্তানে অবস্থানরত মার্কিন বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, বুধবারের (২২ জুলাই) বিমান হামলায় তারা অংশ নেননি।

এক বিবৃতিতে তালেবান মুখপাত্র ক্বারি মুহাম্মদ ইউসুফ আহমাদি জানিয়েছেন, হেরাতে দুটি বিমান হামলায় আট বেসামরিক নাগরিকের মৃত্যু ও ১২ জন আহত হয়েছেন।

অন্যদিকে, দুইবার বিমান হামলা হওয়ার কথা নিশ্চিত করেছেন স্থানীয় দুইজন সরকারি কর্মকর্তা।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারিতে তালেবানের সঙ্গে হওয়া সমঝোতা চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্র তাদের সেনা ফিরিয়ে নিচ্ছে। এতে বিদ্রোহীদের সঙ্গে আফগান সরকারের শান্তি আলোচনার পথ প্রস্তুত হয়েছে। কিন্তু, তালেবানদের দাবি অনুসারে বন্দি মুক্তি নিয়ে মতবিরোধ ও দেশজুড়ে সহিংসতা বৃদ্ধির কারণে এখনও শুরু না হওয়া শান্তি আলোচনার প্রস্তুতি বিঘ্নিত হচ্ছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

বিএ-১৩