আইপিএলের বলি পাঁচটি দ্বিপাক্ষিক সিরিজ!

খেলা ডেস্ক


জুলাই ২৫, ২০২০
১০:০৮ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৫, ২০২০
১০:০৯ অপরাহ্ন



আইপিএলের বলি পাঁচটি দ্বিপাক্ষিক সিরিজ!

ভারত ক্রিকেট বোর্ড ঘোষিত আইপিএলের সময়ে পাঁচটি দ্বিপাক্ষিক সিরিজ হোঁচট খাচ্ছে। এই সময়ে আইপিএল চলাকালে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রাজি নয় একাধিক টেস্ট খেলুড়ে দেশ।আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ৮ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতে হবে আইপিএল। আইপিএলের সময়ে আরো অনেক দেশের দ্বিপাক্ষিক সিরিজের সূচি ছিল। কিন্তু আইপিএলের কারণে সেইসব দ্বিপাক্ষিক সিরিজ বলি হওয়ার পথে!

আইসিসি’র ফিউচার ট্যুর প্রোগাম (এফটিপি) অনুযায়ী ১৫ সেপ্টেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে পাঁচটি দ্বিপাক্ষিক সিরিজ আছে। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান খেলার কথা এসব সিরিজে।এসব দেশের জাতীয় দলের সেরা ক্রিকেটাররা আইপিএলে ব্যস্ত থাকবেন বলে পূর্ব নির্ধারিত এসব দ্বিপাক্ষিক ক্রিকেট সূচি পরিবর্তন হওয়ার পথে!

২০২০ সালের ১৩তম আইপিএলের টেস্ট খেলুড়ে সাতটি দেশের ক্রিকেটাররা অংশ নেবেন। এই ঘরোয়া টুর্নামেন্টে ভারতের ১২৫ জন এবং ৬১ জন বিদেশি ক্রিকেটার অংশ নেবেন। আইপিএলে খেলার জন্য বিশ্বের বিভিন্ন দেশের ক্রিকেটাররা নিজ দেশের ক্রিকেট বোর্ডের কাছ থেকে আগেই অনুমতি নিয়ে রাখেন। দুপক্ষের সমঝোতা চুক্তি থাকে- আইপিএলের জন্য যেন বোর্ড তাদের ছাড় দেয়। আইপিএলের জন্য খেলোয়াড় ছাড়ে বাধা তৈরি করে কোনো দেশের ক্রিকেট বোর্ডই ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে দ্বন্দ্বে যেতে চায় না! এই অবস্থায় আইপিএলের সময়টায় দ্বিপাক্ষিক সিরিজ সব শিকায় উঠছে!

দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত- এই সময়টায় ওয়েস্ট ইন্ডিজের হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে তিনটি ক্রিকেট সিরিজের সূচি ছিল। কিন্তু আপাতত সেই সূচি স্থগিত রাখতে হচ্ছে ওয়েস্ট ইন্ডিজকে। এই প্রসঙ্গে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের প্রধান নির্বাহী জনি গ্রেভস জানিয়েছেন- ‘আইপিএলের এই সময়টায় আমরা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে পারছি না। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড আমাদের পরিষ্কার সেটা জানিয়েও দিয়েছে। তারা বলেছে- আইপিএলের জন্য খেলোয়াড়দের অনুমতি দেওয়ার বাধ্যবাধকতা আছে তাদের।’

একই রকম বাধ্যবাধকতা আছে ওয়েস্ট ইন্ডিজেরও। অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে তাদের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার সূচি নির্ধারিত ছিল। কিন্তু আইপিএলে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টির শীর্ষ ১১ জন ক্রিকেটার খেলবেন। ২০২০ সালের আইপিএলে ওয়েস্ট ইন্ডিজের এই ১১ জন ক্রিকেটারের সর্বমোট বেতনের পরিমাণ ৫৬ কোটি ৯৫ লাখ রুপি। তারা কেন এই অফার ছেড়ে জাতীয় দলের হয়ে খেলায় আগ্রহী হবেন?

এফটিপি অনুযায়ী অক্টোবরে দক্ষিণ আফ্রিকার মাটিতে পাকিস্তানের তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি সিরিজ খেলার সূচি আছে। পাকিস্তানের কোনো ক্রিকেটার আইপিএলে খেলার সুযোগ পান না। কিন্তু দক্ষিণ আফ্রিকার ১০ জন ক্রিকেটার আইপিএলে খেলেন। তাই পাকিস্তানের সঙ্গে অক্টোবরের এই সূচি নিয়ে দক্ষিণ আফ্রিকাও আপাতত কোনো আগ্রহ দেখাচ্ছে না।আইপিএলের এই রাহু থেকে আপাত মুক্ত বাংলাদেশ ও শ্রীলঙ্কা। বাংলাদেশের কোন ক্রিকেটার এবারের আইপিএলে নেই। শ্রীলঙ্কার আছেন মাত্র দুজন। বাংলাদেশ ও শ্রীলঙ্কা চাইলে এই সময়ে তাদের স্থগিত হওয়া ক্রিকেট সূচি খেলতে পারে।

এএন/০৬