'ট্রাম্প বর্ণবাদী, ডাকাত সর্দার'

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ০৮, ২০২০
০৪:১২ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ০৮, ২০২০
০৪:১২ অপরাহ্ন



'ট্রাম্প বর্ণবাদী, ডাকাত সর্দার'

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডাকাত সর্দারের মতো আচরণ করে থাকেন আর কৃষ্ণাঙ্গ সব মানুষ সম্পর্কে বাজে ধারণা পোষণ করেন বলে অভিযোগ করেছেন তার সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেন। 

ট্রাম্প আমলে কারাদণ্ড ভোগ করা এই সাবেক আইনজীবীর লেখা এক নতুন বইয়ে এসব অভিযোগ করা হয়েছে। 

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) প্রকাশ হতে যাওয়া ‘ডিজলয়্যাল: এ মেমোয়ার’ নামের বইটিতে দাবি করা হয়েছে নেলসন ম্যান্ডেলা এবং স্প্যানিশ জনগোষ্ঠীকে নিয়েও বর্ণবাদী মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে হোয়াইট হাউসের তরফে দাবি করা হয়েছে মাইকেল কোহেন মিথ্যা বলছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রায় এক দশক ধরে ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী হিসেবে কাজ করেছেন মাইকেল কোহেন। ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর তার প্রতি কোহেনের সমর্থন এতটা বেড়ে গিয়েছিল যে এক পর্যায়ে তিনি বলেছিলেন, ট্রাম্পকে রক্ষার জন্য প্রয়োজনে তিনি গুলির সামনে বুক পেতে দেবেন। কিন্তু ২০১৮ সালের ডিসেম্বরে আদালত তাকে ৩ বছরের কারাদণ্ড দেয়। অভিযোগগুলোর মধ্যে ছিল ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে মুখ বন্ধের জন্য দুই পর্ন তারকাকে ট্রাম্পের হয়ে অর্থ দেওয়া, রাশিয়ায় প্রস্তাবিত ট্রাম্প টাওয়ার প্রকল্পের বিষয়ে মিথ্যা সাক্ষ্য দেওয়া এবং কর ফাঁকি দেওয়া। এর সবগুলোতেই দোষ স্বীকার করেছিলেন মাইকেল কোহেন। আদালতের রায়ে সাজা পাওয়ার প্রতিক্রিয়ায় নিজের সব অপকর্মের জন্য সাবেক মক্কেল ট্রাম্পকে দায়ী করেন এই আইনজীবী। গত বছর মার্কিন কংগ্রেসের শুনানিতেও ট্রাম্পের বিরুদ্ধে স্বাক্ষ্য দেন তিনি।

কারাদণ্ড ভোগের সময় ‘ডিজলয়্যাল: এ মেমোয়ার’ নামের বইটি লিখেছেন মাইকেল কোহেন। আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে বইটি প্রকাশ হতে যাচ্ছে। তার আগেই সোমবার যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সংবাদমাধ্যমে বইটির গুরুত্বপূর্ণ উদ্ধৃতি প্রকাশ করে দিয়েছে। বইটিতে কোহেন দাবি করেছেন, যে অপরাধে তিনি কারাদণ্ড ভোগ করেছেন সেই একই অপরাধে দায়ী ট্রাম্পও। নিজের সাবেক মক্কেল ট্রাম্পকে প্রতারক, মিথ্যাবাদী, জালিয়াত, মস্তান, বর্ণবাদী, শিকারি আর ভণ্ড বলেও আখ্যা দিয়েছেন কোহেন।

সাবেক আইনজীবী মাইকেল কোহেন তার বইতে লিখেছেন, ‘নিয়ম মেনেই ট্রাম্প কৃষ্ণাঙ্গ সব ঐতিহ্য সম্পর্কেই বাজে ধারণা পোষণ করেন, সেটা মিউজিক থেকে শুরু করে সংস্কৃতি এবং রাজনীতি পর্যন্তও।’ তার দাবি ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দক্ষিণ আফ্রিকার প্রয়াত প্রেসিডেন্ট এবং বর্ণবাদ বিরোধী কর্মী নেলসন ম্যান্ডেলা কোনও নেতাই ছিলেন না। বর্ণবিদ্বেষের বিরোধিতা করে ২৭ বছর কারাগারে কাটানোর পর প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি হিসেবে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ম্যান্ডেলা। কোহেনের দাবি, সেই নেতা সম্পর্কে একবার ট্রাম্প বলেছিলেন, ‘একটা দেশ চালাচ্ছে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি সেটা কি সবচেয়ে নোংরা জায়গা নয়, বলুন আমাকে। সেটি সম্পূর্ণ মলে ভর্তি।’

২০১৮ সালের জানুয়ারিতেও ট্রাম্পের বিরুদ্ধে একই ধরণের মন্তব্যের অভিযোগ ওঠে। ওভাল অফিসের এক বৈঠকে সেসময় তিনি আফ্রিকার দেশগুলোকে সবচেয়ে নোংরা স্থান বলে উল্লেখ করেছেন বলে অভিযোগ ওঠে। তবে ওই সময়ে সাংবাদিকদের কাছে ট্রাম্প দাবি করেন, ‘আমি মোটেও বর্ণবাদী নই। আপনারা এতোদিন পর্যন্ত যাদের সাক্ষাৎকার নিয়েছেন তাদের সবার চেয়ে আমিই কম বর্নবাদী।’ তারপরেও নিজের প্রথম মেয়াদের পুরো সময় জুড়েই বর্ণবাদে অভিযুক্ত হয়েছেন ট্রাম্প। ডেমোক্র্যাটিক প্রার্থ জো বাইডেনের সঙ্গে আগামী নির্বাচনের প্রচারণার ক্ষেত্রেও বড় ইস্যু হয়ে উঠেছে এটি। ডোনাল্ড ট্রাম্প সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকেও ঘৃণা এবং অবজ্ঞা করতেন অভিযোগ করা হয়েছে মাইকেল কোহেনের বইতে।

সাবেক আইনজীবী মাইকেল কোহেন তার বইয়ে লিখেছেন, ট্রাম্প একবার বলেন, ‘আমি কখনোই স্প্যানিশ জনগোষ্ঠীর ভোট পাবো না। কৃষ্ণাঙ্গদের মতো তারাও এতোটা গর্দভ যে ট্রাম্পকে ভোট দেবে না। তারা আমার লোক না।’ প্রেসিডেন্ট থাকাকালে লাতিন আমেরিকান বংশোদ্ভূত জনগোষ্ঠীকে নিয়ে বারবার আপত্তিকর মন্তব্য করে গেছেন ট্রাম্প। ২০১৯ সালে নিউ মেক্সিকোতে এক সমাবেশে ট্রাম্প বলেন, ‘স্প্যানিশ জনগোষ্ঠীকে এখন আর কেউই পছন্দ না।’

মাইকেল কোহেন লিখেছেন, ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশংসা করেছেন কারণ তিনি ‘পুরো একটা জাতিকে দখল করে ফেলতে সক্ষম হয়েছেন এবং এটাকে তার নিজের ব্যক্তিগত কোম্পানির মতো করে চালাচ্ছেন- আসলে যেন ট্রাম্প অর্গানাইজেশনের মতো।’ কোহেনের দাবি, ট্রাম্প প্রাথমিক অবস্থায় পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ হতে চেয়েছিলেন কারণ ২০১৬ সালের নির্বাচনে হেরে গেলেও তিনি রাশিয়ান বাজারে প্রবেশের সুযোগ নিশ্চিত করতে চেয়েছিলেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সাবেক আইনজীবী মাইকেল কোহেনের তোলা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে হোয়াইট হাউস। সম্প্রতি এক বিবৃতিতে প্রেস সেক্রেটারি কেইলেইগ ম্যাকইনানি বলেন, ‘কোহেন একজন অপমানিত অপরাধী এবং বহিষ্কৃত আইনজীবী, যিনি কংগ্রেসকে মিথ্যা বলেছেন। তিনি সব ধরণের বিশ্বাসযোগ্যতা হারিয়েছেন আর তাকে মিথ্যার বিনিময়ে লাভ খুঁজতে দেখার সর্বশেষ প্রচেষ্টা চালাতে দেখার মধ্যে অবাক হওয়ার কিছুই নেই।’

বিএ-২০