রাষ্ট্রীয় পাটকল চালু না হলে কঠোর আন্দোলন

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ১৪, ২০২০
০৩:৩৬ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৪, ২০২০
০৩:৩৬ পূর্বাহ্ন



রাষ্ট্রীয় পাটকল চালু না হলে কঠোর আন্দোলন
বাম গণতান্ত্রিক জোটের হুশিয়ারি

রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল করে অবিলম্বে সেগুলো খুলে দেওয়া না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন বাম গণতান্ত্রিক জোট সিলেট জেলা শাখার নেতৃবৃন্দ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল রবিবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে এই হুশিয়ারি দেন তারা।

সমাবেশে বক্তারা বলেন, ‘রাষ্ট্রীয় পাটকলগুলোকে আধুনিকায়ন এবং শ্রমিকদের উন্নতির কথা না ভেবে শুধু লুটপাট হয়েছে। কিন্তু লুটপাটকারীদের বিচার না করে উল্টো পাটকলগুলো বন্ধের সিদ্ধান্ত শ্রমিকদের মাথায় আকাশ ভেঙে পড়ার মতো। ৫০ হাজার পাটকল শ্রমিক, ৪০ লাখ পাটচাষীসহ এই খাতে অন্তত ৪ কোটি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত রয়েছেন। পাটকল বন্ধের সিদ্ধান্তে তাদের উপার্জনের পথ রোধের উপক্রম। তাই অবিলম্বে রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল করে পাটকল চালুর জোর দাবি জানাই। অন্যথায় আমরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।’

রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, পিপিপি বা লিজ নয় আধুনিকায়ন করে পাটকল চালু, পাটখাত ধ্বংস ও দুর্নীতি লুটপাট বন্ধ, লোকসানের জন্য দায়িদের শাস্তির দাবিতে এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বাসদ সিলেট জেলা শাখার সদস্য জুবায়ের আহমদ চৌধুরী সুমনের সভাপতিত্বে ও সিপিবি নেতা নিরঞ্জন দাশ খোকনের সঞ্চালনায়  সমাবেশে বক্তব্য দেন, জেলা সিপিবি সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন সুমন, বাসদ (মার্কসবাদী) সদস্য অ্যাডভোকেট হুমায়ুন রশীদ শোয়েব, বাসদ সদস্য প্রণব জ্যোতি পাল। উপস্থিত ছিলেন, শ্রমিক ফ্রন্ট সাধারণ সম্পাদক শাহজান আহমদ, বাসদ (মার্কসবাদী) রেজাউর রহমান রানা, ছাত্র ফ্রন্ট মহানগর সভাপতি সঞ্জয় দাশ, ছাত্র ফ্রন্ট মহানগর আহ্বায়ক সনজয় শর্মা, ছাত্র ইউনিয়ন সাধারণ সম্পাদক মো. নাবিল এইচ প্রমুখ।

বিএ-০৫