বালাগঞ্জে সংস্কারহীন সড়কে দুর্ভোগ চরমে

শামীম আহমদ, বালাগঞ্জ


সেপ্টেম্বর ১৪, ২০২০
১০:৩৬ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৪, ২০২০
১০:৩৬ অপরাহ্ন



বালাগঞ্জে সংস্কারহীন সড়কে দুর্ভোগ চরমে

সিলেটের বালাগঞ্জ উপজেলার দেওয়ান বাজার থেকে শুরু হওয়া সড়কটি ওসমানীনগর উপজেলার দয়ামীর-চকের বাজার এলাকায় সিলেট-ঢাকা মহাসড়কের সঙ্গে সংযুক্ত হয়েছে। দুই উপজেলাবাসীর চলাচলের জনগুরুত্বপূর্ণ এই সড়কের একাধিক স্থানে কার্পেটিং উঠে গিয়ে বড় বড় অসংখ্য গর্ত আর খানাখন্দের সৃষ্টি হয়েছে। বর্তমানে সড়কটি যান চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতায় দীর্ঘদিন ধরে সড়কটি সংস্কারবিহীন অবস্থায় পড়ে রয়েছে বলে যানবাহন চালক ও সংশ্লিষ্ট এলাকাবাসীর অভিযোগ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ওসমানীনগর উপজেলার উছমানপুর ইউনিয়নের ইছামতি গ্রাম এলাকার এই সড়কটি ছোটখাটো পুকুরে রূপ নিয়েছে। সড়কে চলাচলকারী ছোট-বড় যানবাহনগুলো প্রতিদিনই গর্তের মধ্যে আটকা পড়ছে। কখনও কখনও যাত্রীবাহী গাড়ি উল্টে দুর্ঘটনা ঘটছে। এতে যাত্রীসাধারণ দুর্ভোগের শিকার হচ্ছেন।

স্থানীয়রা জানান, সিলেট-সুলতানপুর-বালাগঞ্জ সড়কের মোরার বাজার থেকে সিলেট-ঢাকা মহাসড়কের চকের বাজার পর্যন্ত সড়কটির দৈর্ঘ্য প্রায় ৫ কিলোমিটার। এই সড়কে যাতায়াতকারী বালাগঞ্জ ও ওসমানীনগর উপজেলার লোকজন প্রতিদিনই ভোগান্তির শিকার হচ্ছেন। বিশেষ করে গর্ভবতী নারী, অসুস্থ ও বয়স্ক লোকজনের জন্য যাতায়াত অধিক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

জানা গেছে, বছর তিনেক আগে বালাগঞ্জ উপজেলা এলজিইডি প্রকৌশলী অফিসের তত্ত্বাবধানে মোরার বাজার থেকে আলেকা নামক স্থান পর্যন্ত সড়কের প্রায় অর্ধেক অংশ সংস্কার করা হয়েছিল। কিন্তু অজ্ঞাত কারণে সড়কের ওসমানীনগর অংশ সংস্কারবিহীন থেকে যায়। সড়কের সংস্কারবিহীন অংশ এখন 'মরণ ফাঁদে' পরিণত হয়েছে।

এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে সিলেট-২ আসনের সংসদ সদস্য মোকাব্বির খান বলেন, 'আমি এই সড়কটি পরিদর্শন করেছি। জরুরি ভিত্তিতে সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছি। প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে আছে নভেম্বরের মধ্যে সংস্কারকাজ শুরু হওয়ার কথা রয়েছে।'

এ বিষয়ে জানতে ওসমানীনগর উপজেলা এলজিউডি প্রকৌশলী মো. আবু সাঈদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, 'সড়কটি সংস্কারের জন্য দরপত্র আহ্বানের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।'

 

এসএ/আরআর-১১