মিয়ানমার যাচ্ছেন ভারতের পররাষ্ট্র সচিব ও সেনা প্রধান, আলোচনা হবে রোহিঙ্গা ইস্যুতেও

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০৩, ২০২০
১০:৩০ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৩, ২০২০
১০:৩০ অপরাহ্ন



মিয়ানমার যাচ্ছেন ভারতের পররাষ্ট্র সচিব ও সেনা প্রধান, আলোচনা হবে রোহিঙ্গা ইস্যুতেও

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা ও সেনা প্রধান জেনারেল মনোজ নারাভানে একদিনের সফরে আগামী সোমবার (৪ অক্টোবর) মিয়ানমার যাচ্ছেন। সফরে তারা মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে অন্যান্য বিষয়ের মধ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসন ও বাংলাদেশে রোহিঙ্গা শিবিরে পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠীর তৎপরতার হুমকি নিয়ে আলোচনা করবেন।

ভারতের কূটনৈতিক সূত্রের বরাতে এ খবর জানিয়েছেন।

সূত্র জানায়, রোহিঙ্গা শিবিরগুলোতে নিষিদ্ধ সংগঠন লস্কর-ই-তৈয়বা (এলইটি) ও জামায়াত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) এর কর্মীরা তৎপরতা চালাচ্ছে এমন সংবাদে ঢাকা ও নয়াদিল্লির উদ্বেগ আছে।

সফরে জেনারেল নারাভানে ও শ্রিংলা মিয়ানমারের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন।

বঙ্গোপসাগর থেকে মিয়ানমারের সিত্তে বন্দর হয়ে কালাদান নদী দিয়ে ভারতের উত্তর-পূর্ব রাজ্য মিজোরাম পর্যন্ত ভারতীয় জাহাজ চলাচলের উপকূলীয় নৌপরিবহন চুক্তি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হতে পারে বলে সূত্র জানায়।

এ ছাড়া, দুই দেশের নিরাপত্তা সম্পর্ক বিশেষ করে সীমান্তে বিদ্রোহী গ্রুপ ও মাদক চোরাকারবারীদের ঠেকাতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার বিষয়েও আলোচনা হতে পারে এই সফরে। জ্বালানি খাতে সহযোগিতার বিষয়েও শ্রিংলার আলোচনার সম্ভাবনা আছে।

করোনাভাইরাস মহামারি চলাকালে নারাভানে ও শ্রিংলার এই সফর এমন এক সময়ে হচ্ছে যখন ভারতের প্রতিবেশী দেশগুলোর ওপর চীন তার প্রভাব বাড়ানোর চেষ্টা করছে।

ভারত-চীন সীমান্ত উত্তেজনার মধ্যে দেশের বাইরে ভারতের সেনাপ্রধানের এটিই প্রথম সফর।

জেনারেল নারাভানে ও শ্রিংলা মিয়ানমারের সিনিয়র জেনারেল মিন অং লাইং ও স্টেট কাউন্সেলর অং সাং সু চির সঙ্গে সাক্ষাৎ করবেন। সূত্র : ডেইলি স্টার

 

এএফ/১১