চলুন, হাত ধুই!

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১৬, ২০২০
০৪:২৬ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৬, ২০২০
০৪:২৭ অপরাহ্ন



চলুন, হাত ধুই!

 

 

আমরা তো হাত ধুতামই! প্রত্যকবছর হাত ধোয়া দিবস এলে দেখা যেতো হাত ধোয়া আয়োজনের কি বাড়াবাড়ি! তবু এই বাড়তি হাত ধোয়ার প্রয়োজন পড়ল কেন?

কারণ মানুষের ত্বকে করোনাভাইরাস একটু বেশি সময় টিকে থাকতে পারে। অবশ্য করোনাভাইরাসের সংক্রমণের ধারা এত বিচিত্র ধরনের যে মানুষের ত্বকে এর টিকে থাকার সময়কাল সুনির্দিষ্টভাবে নির্ণয় করা কঠিন। তবে একটি বিশেষ মডেল অনুসরণ করে এ বিষয়ে বিজ্ঞানীরা গবেষণা করেছেন।

দেখা গেছে ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের (আইএভি) তুলনায় করোনাভাইরাস (কোভিড-১৯) মানুষের ত্বকে অনেক বেশি সময় ধরে সক্রিয় থাকতে পারে।

বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে এসেছেন যে, কোভিড-১৯ মানুষের ত্বকে প্রায় ৯ ঘন্টা টিকে থাকতে পারে। তাই হাতের স্বাস্থ্যবিধি মেনে চলা খুব জরুরি। কিছু সময় পরপর সাবান পানিতে হাত ধুয়ে নিলে করোনাভাইরাসে সংক্রমণের আশঙ্কা অনেক কমিয়ে আনা সম্ভব।

সাবান পানিতে হাত ধোয়ার প্রয়োজনীয়তার কথা আমরা আগেও বলতাম। তবে এত ঘন ঘন নয়। আমরা বলতাম খাওয়ার আগে এবং শৌচাগার ব্যবহারের পর সাবান দিয়ে হাত ধুলে অসুখবিসুখ, বিশেষত পেটের অসুখ নিয়ন্ত্রণ সম্ভব।

কিন্তু এখন করোনার বিপদ। তাই বারবার হাত ধোয়ার কথা বলা হয়।

করোনাভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই। এর প্রথম কথা হলো বাইরে চলাচলের সময় মুখে মাস্ক পরতে হবে। এটা সবার জন্য বাধ্যতামূলক।

আর দ্বিতীয়ত, বারবার সাবান পানিতে হাত ধুয়ে নিতে হবে। অন্য আরও অন্তত দুটি বিধি মেনে চলার কথা বলি। একটি হলো সামাজিক দূরত্ব বজায় রাখা এবং ভিড় যথাসম্ভব এড়িয়ে চলা।

 বি এন-২