হাওরাঞ্চলে চলছে দুর্গোৎসবের শেষ মুহূর্তের প্রস্তুতি

তাহিরপুর প্রতিনিধি


অক্টোবর ২০, ২০২০
০১:৫০ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২০, ২০২০
০৪:৩২ অপরাহ্ন



হাওরাঞ্চলে চলছে দুর্গোৎসবের শেষ মুহূর্তের প্রস্তুতি

দরজায় কড়া নাড়ছে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা। ২২ অক্টোবর ষষ্ঠী তিথিতে শুরু হয়ে ২৬ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বির্সজনের মধ্য দিয়ে শেষ হবে এবারের দুর্গোৎসব। 

আর এ দুর্গোৎসবকে কেন্দ্র করে হাওর পরিবেষ্টিত সুনামগঞ্জের তাহিরপুরে মন্ডপে মন্ডপে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। প্রতিমা শিল্পীর তুলির আঁচড়ে যেন প্রাণ সঞ্চারিত হচ্ছে মা দুর্গার।

তবে এবারের পূজা মণ্ডপে অতিরিক্ত আলোকসজ্জা, মেলা, আরতি প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে না।

২৬টি সরকারি নির্দেশনায় স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে, অনাড়ম্বর আয়োজনে এ বছর তাহিরপুরে ২৬টি সার্বজনীন পূজা মণ্ডপে ও ৩টি পারিবারিক পর্যায়ে পূজোর আয়োজন হচ্ছে বলে জানিয়েছেন আয়োজকরা।

সাম্প্রতিক সময়ে মহামারী করানো পরিস্থিতিতে এবারের দুর্গোৎসবে স্বাস্থ্য বিধি মেনে উদযাপনের নির্দেশনা ইতোমধ্যেই প্রশাসনের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে। যে কারনে প্রতিবছরের ন্যায় বড়োসড়ো আয়োজনের পরিবর্তে এ বছর তা হচ্ছে ছোট পরিসরে।

এদিকে, উপজেলায় সর্বোপরি করোনা মহামারীর প্রাদুর্ভাব প্রতিরোধে দেবীর আগমনের অপেক্ষার প্রহর গুণছেন ভক্তবৃন্দ। 

আর হাওরাঞ্চলে সাম্প্রতিক বন্যা, করোনা প্রাদুর্ভাব, জাদুকাটা ও ৩টি শুল্ক স্টেশন বন্ধ থাকায় দীর্ঘদিন ধরে কর্মহীন হাওরাঞ্চলের কয়েক হাজার শ্রমজীবী লোকজন যার প্রভাব পড়েছে তাহিরপুরের অর্থনৈতিক ব্যবস্থায় তথা এবারের দুর্গাপূজার আয়োজনে।

আর মণ্ডপগুলোতে গান বাজনার জন্য জালিয়া ঢুলিদের আমন্ত্রণ জানানো হলেও অন্যান্য বছরের মতো এতো ঘটা করে তা আর হচ্ছে না।

বাদাঘাট কালী বাড়ি পূজা কমিটির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক গণেশ তালুকদার জানান, এবারের দুর্গাপূজা সরকারি নির্দেশনা অর্থাৎ স্বাস্থ্যবিধি মেনে অনাড়ম্বর আয়োজনে পালিত হবে। বাড়তি আলোকসজ্জা, আরতি, বাদ্য-বাজনা পরিহার করা হবে।

বাদাঘাট কালী বাড়ি পূজা কমিটির সভাপতি জগদীশ চন্দ্র বিশ্বাস ও সাধারণ সম্পাদক ভূপতি ভূষন সরকার প্রশান্ত জানান, এবারের দুর্গোৎসব সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে পালিত হবে। করোনা প্রাদুর্ভাব থেকে গোটা পৃথিবীর মানুষের যেন মুক্তি মেলে মা দুর্গার কাছেই এবারের এটাই চাওয়া।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ তাহিরপুর উপজেলার সভাপতি সুভাষ পুরকায়স্থ জানান, হাওরাঞ্চলে সাম্প্রতিক বন্যা ও বিশ্বব্যাপী করোনা প্রাদুর্ভাব সব মিলিয়ে এবারের দুর্গোৎসব অনেকটা ভিন্ন আঙ্গিকে অনাড়ম্বর আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এএইচএম/বিএ-১১