ছাতকে ৩৬টি মন্ডপে শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব

ছাতক প্রতিনিধি


অক্টোবর ২২, ২০২০
০৮:৩৮ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২২, ২০২০
০৮:৪১ অপরাহ্ন



ছাতকে ৩৬টি মন্ডপে শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব

সুনামগঞ্জের ছাতকে ৩৬টি মন্ডপে আজ বৃহস্পতিবার (২২ অক্টোবর) থেকে শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব। ইতোমধ্যে মন্ডপগুলোতে প্রতিমা তৈরির কাজ সম্পন্ন হয়েছে। অলঙ্করণ ও সাজ-সজ্জার কাজও শেষ। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান এটি। এবছর পৌর শহরের ১২টি ও উপজেলার বিভিন্ন এলাকায় আরো ২৪টি মন্ডপে শারদীয় দুর্গোৎসব পালন করা হচ্ছে। 

নির্বিঘ্নে এ উৎসব পালনের লক্ষ্যে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পৌরসভা সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে পৃথক মতবিনিময় সভা করেছে। করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন কমিটিকে উৎসব পালনের নির্দেশ দিয়েছে প্রশাসন। শহরে সহজ যাতায়াতের জন্য পৌরসভার পক্ষ থেকে স্বেচ্ছাসেবক নিয়োগ দেওয়া হয়েছে। বিভিন্ন সভায় বিদ্যুৎ বিভাগকে পূজা চলাকালীন নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার জন্যও বলা হয়েছে। 

শহরে সার্বক্ষণিক নিরাপত্তায় পুলিশ ও আনসার বাহিনী কাজ করবে। সরকারি নির্দেশনা মোতাবেক প্রতিমা বিসর্জনের ব্যবস্থা করার জন্য সকল পূজা কমিটির নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি বর্তমান বৈশ্বিক করোনা পরিস্থিতি প্রতিরোধে সকল দর্শনার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলা এবং মাস্ক পরিধান করে পূজা পরিদর্শন করার আহ্বান জানানো হয়। দশমীতে প্রতিমা বিসর্জন দিনের বেলায় সম্পন্ন করার সরকারি নির্দেশনা রয়েছে বলে জানা গেছে। 

পূজা উদযাপন পরিষদ ছাতক পৌর শাখার সভাপতি মহন্ত কুমার রায় জানান, প্রতিবছর শান্তিপূর্ণভাবে এখানে শারদীয় দুর্গোৎসব পালন করা হচ্ছে। এবছরও প্রশাসনসহ সকলের সহযোগিতায় এর কোনো ব্যাতিক্রম হবে না বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

ছাতক উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. গোলাম কবির জানান, নির্বিঘ্নে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব পালনে সবধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

 

এমএ/আরআর-১৪