লক্ষীপূজা আজ

নিজস্ব প্রতিবেদক


অক্টোবর ৩০, ২০২০
০২:৫৩ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ৩০, ২০২০
০২:৫৪ পূর্বাহ্ন



লক্ষীপূজা আজ

লক্ষীপূজা আজ। শাস্ত্রমতে, লক্ষী ধনসম্পদ, সৌভাগ্য ও সৌন্দর্যের দেবী। তিনি বিষ্ণুর পত্নী; বিষ্ণুর শক্তিরও উৎস। লক্ষীর বাহন পেঁচা। বিষ্ণু রাম ও কৃষ্ণ রূপে অবতার গ্রহণ করলে, লক্ষী সীতা ও রাধা রূপে তাদের সঙ্গিনী হন। কোজাগরী পূর্ণিমা রাতে দেবী লক্ষী ধনধান্যে ভরিয়ে দিতে ভক্ত গৃহে আসেন। প্রাচীনকাল থেকেই রাজা-মহারাজা, ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ গৃহস্থ অব্দি সবাই দেবী লক্ষীর পূজা দিয়ে আসছেন। শারদীয় দুর্গোৎসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা এই পূজা করে থাকেন।

দীপাবলি ও কোজাগরী পূর্ণিমার দিন লক্ষীর বিশেষ পূজা হয়। এটি কোজাগরী লক্ষীপূজা নামে খ্যাত। এছাড়াও প্রতি বৃহস্পতিবার ঘরে ঘরে পূজিত হন লক্ষী। লক্ষীকে নিয়ে বাংলার জনসমাজে বিভিন্ন জনপ্রিয় গল্প প্রচলিত আছে। এই গল্পগুলি পাঁচালির আকারে লক্ষীপূজার দিন পাঠ করা হয়। একে লক্ষীর পাঁচালি বলা হয়।  

লক্ষীপূজার গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো- সিঁদুর, ঘট, ধান, মাটি, আম্রপল্লব, ফুল, দুর্বা, তুলসীপাতা, হরীতকী, চন্দন, ধূপ, দীপ, নৈবেদ্য, আতপচাল ও জল। লক্ষীপূজায় মঙ্গলঘট, ধানের ছড়ার সঙ্গে গৃহস্থের আঙিনায় শোভা পায় চালের গুঁড়োর আল্পনায় লক্ষীর ছাপ। এ উপলক্ষে রমণীরা উপবাসব্রত পালন করেন। 

আজ সন্ধ্যায় সিলেটের বিভিন্ন মন্দির ও মণ্ডপের পাশাপাশি সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে লক্ষীপূজা অনুষ্ঠিত হবে। পূজার আনুষ্ঠানিকতা শেষে অঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণ করা হবে। সন্ধ্যায় ঘরে ঘরে প্রদীপ প্রজ্বলন করা হবে।

বিএ-০৫