রিপাবলিক টিভির প্রতিষ্ঠাতা অর্ণব গ্রেপ্তার, ভারতজুড়ে তোলপাড়

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ০৪, ২০২০
১১:১৫ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৪, ২০২০
১১:২৯ অপরাহ্ন



রিপাবলিক টিভির প্রতিষ্ঠাতা অর্ণব গ্রেপ্তার, ভারতজুড়ে তোলপাড়

ভারতের ফায়ারব্র্যান্ড টিভির সংবাদ উপস্থাপক এবং রিপাবলিক টিভির প্রতিষ্ঠাতা অর্ণব গোস্বামীকে গ্রেপ্তার করেছে মুম্বাই পুলিশ। তার বিরুদ্ধে ২০১৮ সালে একজন ইন্টিরিয়র ডিজাইনার ও তার মাকে আত্মহত্যায় প্ররোচিত করার অভিযোগ রয়েছে বলে জানিয়েছে পুলিশ। 

মুম্বইয়ের সিনিয়র পুলিশ কর্মকর্তা সঞ্জয় মোহিত আজ বুধবার (৪ নভেম্বর) বলেছেন, রিপাবলিক টিভির প্রতিষ্ঠাতা অর্ণব গোস্বামীর বিরুদ্ধে করা অভিযোগ ইন্টিরিয়র ডিজাইনার অন্বেয় নায়েক এবং তার মায়ের মৃত্যুর সঙ্গে সম্পর্কিত, পুলিশ নিশ্চিত হয়েছে তাদের আত্মহত্যা করার পেছনে তার ভূমিকা ছিল।

সে সময় পুলিশের কাছে একটি সুইসাইড নোট পাওয়া গিয়েছিল। যেখানে নায়েক লিখেছিলেন যে, তিনি তাঁর জীবন শেষ করার সিদ্ধান্ত নিয়েছেন কারণ অর্ণব এবং আরও দু’জন তাকে মোটা অঙ্কের ঋণ নিয়েছিলেন এবং তা ফেরত দিতে অস্বীকৃতি জানাচ্ছিলেন। 

রিপাবলিক টিভি এক বিবৃতিতে গোস্বামীর গ্রেপ্তারকে ‘ভারতের গণতন্ত্রের কালো দিবস’ বলে অভিহিত করেছে এবং অভিযোগ করেছে যে পুলিশ তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করেছে। তাঁর চ্যানেলটিতে অর্ণবকে দেখানো হয়েছে মুম্বাইয়ে তাঁর বাসভবনের বাইরে কর্মকর্তাদের দ্বারা পুলিশ ভ্যানে জোর করে তোলা হচ্ছে।

মোদীর ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একাধিক সিনিয়র নেতা গোস্বামীর গ্রেপ্তারের নিন্দা জানিয়েছেন।

গোস্বামীর বিরুদ্ধে অভিযোগ তিনি তার রাতের শো চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তার জাতীয়তাবাদী নীতিগুলোকে অন্ধভাবে সমর্থন করতেন এবং প্রায়শই বিরোধীদের শাসাতেন। সমালোচকরা এমন এক সময়ে মোদীর এজেন্ডাকে হস্তান্তর করার জন্য প্রজাতন্ত্রের টিভিকে অভিযুক্ত করেছেন, যখন অন্যান্য মিডিয়া চ্যানেল বলেছে যে প্রেসের স্বাধীনতা হুমকির মুখে রয়েছে।

এদিকে এ ঘটনাকে প্রজাতন্ত্র টিভি ও অর্ণব গোস্বামীর বিরুদ্ধে রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার, ব্যক্তি স্বাধীনতা এবং গণতন্ত্রের চতুর্থ স্তম্ভের উপর আক্রমণ বলে অভিহিত করে টুইট করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেছেন, ‘গণমাধ্যমের স্বাধীনতার উপর এই আক্রমণ অবশ্যই হওয়া উচিত নয় এবং তা প্রকাশিত হবে।’

রেলমন্ত্রী পীযূষ গোয়েল তাঁর গ্রেপ্তারের একটি “ফ্যাসিবাদী পদক্ষেপ” এবং “অঘোষিত জরুরি অবস্থার লক্ষণ” বলে অভিহিত করেছেন।

শাসক দলের অন্য প্রবীণ মন্ত্রী স্মৃতি ইরানি টুইট করেছেন: “আপনি তাকে পছন্দ করতে পারেন না, আপনি তাকে অনুমোদনও নাও করতে পারেন, আপনি তার অস্তিত্বকে তুচ্ছ করতে পারেন তবে চুপ করে থাকলে আপনি দমনকে সমর্থন করেন।”

দেশটির সংবাদপত্রের প্রতিনিধিত্বকারী অ্যাডিটরস গিল্ড অফ ইন্ডিয়া গোস্বামীর গ্রেপ্তারের নিন্দা জানিয়েছে। একটি বিবৃতিতে, কর্তৃপক্ষকে ‘গোস্বামীর সঙ্গে সুষ্ঠু আচরণ করা এবং গণমাধ্যমের সমালোচনামূলক প্রতিবেদনের বিরুদ্ধে রাষ্ট্রীয় ক্ষমতা ব্যবহার না করা’র আহ্বান জানিয়েছে।

 

সূত্র : আল-জাজিরা

 

এএফ/১৩