‘প্রবাস ফেরতদের দক্ষতার সনদ দিচ্ছে সরকার’

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ০৫, ২০২০
০২:৩৪ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ০৫, ২০২০
০২:৩৪ পূর্বাহ্ন



‘প্রবাস ফেরতদের দক্ষতার সনদ দিচ্ছে সরকার’

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ‘প্রবাস ফেরত কর্মীদের অর্জিত দক্ষতার সনদের ব্যবস্থা করছে সরকার। কর্মীরা তাদের অর্জিত দক্ষতার স্বীকৃতি পেলে গুনগত শ্রম অভিবাসন নিশ্চিত হবে। একইসঙ্গে রেমিটেন্সের পরিমানও বৃদ্ধি পাবে।’

দক্ষ কর্মীর বৈদেশিক কর্মসংস্থান বৃদ্ধি করতে অনেক প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে মন্তব্য করেন মন্ত্রী।

বুধবার দুপুরে অনলাইনে দেশের ৮ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিদেশ প্রত্যাগত পূর্ব অর্জিত দক্ষতার সনদ প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

মুনিরুছ সালেহীন বলেন, ‘বিদেশ প্রত্যাগত কর্মীদের পূর্বঅর্জিত দক্ষতার স্বীকৃতি দিতে তাদেরকে কারিগরি শিক্ষা বোর্ডের সনদ প্রদান করা হচ্ছে। এর মাধ্যমে তারা দেশে ও বিদেশে উচ্চ বেতনের কর্মসংস্থানের সুযোগ পাবে। সরকার বিদেশ প্রত্যাগত কর্মীদের আর্থসামাজিক উন্নয়নে নানা ধরনের পুনর্বাসন কর্মসূচি বাস্তবায়ন করছে।’

উল্লেখ্য, সরকারি সনদ গ্রহণে উৎসাহী বিদেশ প্রত্যাগত কর্মীদের সংশ্লিষ্ট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং জেলা জনশক্তি কর্মসংস্থান অফিসে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে।

আরসি-০৮