যুক্তরাষ্ট্রকে ভয়ঙ্কর বার্তা দিচ্ছেন ট্রাম্প : বাইডেন

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ২০, ২০২০
০২:৪৫ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২০, ২০২০
০২:৪৫ অপরাহ্ন



যুক্তরাষ্ট্রকে ভয়ঙ্কর বার্তা দিচ্ছেন ট্রাম্প : বাইডেন

যুক্তরাষ্ট্রের নির্বাচনে পরাজয় স্বীকার করা না করায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি নিন্দা জানিয়েছেন জো বাইডেন। এর আগে, বিষয়টিকে বিব্রতকর বলে মন্তব্য করেছিলেন দেশটির এই নবনির্বাচিত প্রেসিডেন্ট। 

বাইডেন বলেন, ‘পরাজয় মেনে না নিয়ে দেশের জন্য একটি ভয়ঙ্কর বার্তা দিচ্ছেন তিনি।’

বিবিসি জানায়, করোনা পরিস্থিতি মোকাবিলায় অঙ্গরাজ্যগুলোর গভর্নরদের সঙ্গে একটি ভার্চুয়াল মিটিংয়ে এমনটা বলেন তিনি। সেখানে ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় দলেরই গভর্নররা উপস্থিত ছিলেন।

নব নির্বাচিত প্রেসিডেন্ট জানান, নির্বাচনে ট্রাম্প জিতছেন না এমনটাই আত্মবিশ্বাস ছিল তার। একইসঙ্গে, এখন ট্রাম্প অবিশ্বাস্যভাবে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিচ্ছেন বলেও তিনি মনে করেন।

ছাড় দেওয়ার প্রতি ট্রাম্পের ঘাটতি আছে বলে মন্তব্য করেন বাইডেন। তিনি বলেন, ‘কীভাবে গণতন্ত্র পরিচালিত করতে হবে তা নিয়ে বিশ্বের প্রতি ক্ষতিকারক বার্তা দিচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। যার ফলে তিনি আমেরিকার ইতিহাসের অন্যতম দায়িত্বজ্ঞানহীন প্রেসিডেন্ট হিসেবে তাকে স্মরণ করা হবে।’

৩ নভেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পকে হারান ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন। ভোট গণনা নিয়ে টান টান উত্তেজনা তৈরি হয়। বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ভোট কারচুপির অভিযোগ আনেন ট্রাম্প। এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিলেও সেগুলো বাতিল হয়ে যায়।

এদিকে এখনো পরাজয় স্বীকার না করা ট্রাম্প ধাক্কা খেলেন জর্জিয়ার আনুষ্ঠানিক ফলাফলে। কয়েক দশক পর রিপাবলিকান অঙ্গরাজ্যটি দখলে নিতে পারল ডেমোক্রেটরা।

বৃহস্পতিবার স্টেট সেক্রেটারি ঘোষণা দেন, অঙ্গরাজ্যটিতে মাত্র ১২ হাজার ২৮৪ ভোটে বাইডেনের কাছে হেরেছেন ট্রাম্প।

এর মধ্য দিয়ে জর্জিয়ার ১৬টি ইলেক্টোরাল ভোট জিতে বাইডেনের ভোট হলো মোট ৩০৫টি, অন্যদিকে ট্রাম্পের ইলেক্টোরাল ভোট ২৩২টি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে প্রয়োজন ২৭০ ইলেক্টোরাল ভোট, যা বহু আগেই অর্জিত হয়ে গেছে বাইডেনের।

বিএ-১০