হাকালুকির হাওর, খাল, বিল থেকে মাছ লুটের প্রতিবাদ

বড়লেখা প্রতিনিধি


নভেম্বর ২৮, ২০২০
০৫:৪০ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২৮, ২০২০
০৭:২২ অপরাহ্ন



হাকালুকির হাওর, খাল, বিল থেকে মাছ লুটের প্রতিবাদ

মৌলভীবাজারের বড়লেখায় আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও মাধবকুন্ড মৎস্যজীবী সমবায় সমিতি হাকালুকির সর্ববৃহৎ জলমহাল গুটাউরা হাওর, খাল (বদ্ধ) ও বিল থেকে প্রতিদিন লাখ লাখ টাকার মাছ লুট করা হচ্ছে- এমন অভিযোগ জানিয়ে সরকারি জলমহালের মাছ লুটের প্রতিবাদে আজ শনিবার (২৮ নভেম্বর) দুপুরে হাওরপাড়ের কানুনগো বাজারে এলাকাবাসী, বিভিন্ন মৎস্যজীবী সমিতির নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানগণ মানববন্ধন করেছেন।

মানববন্ধনে বক্তারা বলেন, হাওরখাল (বদ্ধ) জলমহালের উপর সোনার বাংলা মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তান মৎস্যজীবী সমবায় সমিতির হাইকোর্টে রিট মামলা নং-১৫৬১/১৮ এর মাধ্যমে মাধবকুন্ড মৎস্যজীবী সমবায় সমিতির ইজারা বাতিল ও আপিল মামলায় উচ্চ আদালত কর্তৃক স্থিতাবস্থা জারির পরও আইন লঙ্ঘন করে প্রভাবশালীরা বাঁধ কেটে পানি কমিয়ে মাছ লুট করছে।

বক্তারা আরও বলেন, হাকালুকির মৎস্যসম্পদ জলদস্যুদের হাতে জিম্মি। সোনার বাংলা মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তান মৎস্যজীবী সমিতি জলমহালটির বৈধ ইজারাদার। হাওর, খাল, বিলের মাছ আহরণের উপর উচ্চ আদালতের স্থিতাবস্থা রয়েছে। আদালতে এ বিষয়ে আগামী ১০ ডিসেম্বর শুনানির দিন ধার্য রয়েছে। কিন্তু আদালত অমান্য করে মাধবকুন্ড মৎস্যজীবী সমবায় সমিতির দস্যুরা মাছ লুট করছে। তারা মাছ লুট বন্ধ করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন। 

মানববন্ধনে বক্তব্য দেন, বড়লেখা সোনার বাংলা মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তান মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এখলাছুর রহমান, সহ-সভাপতি আব্দুল খালিক বাদল, সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন, মৎস্যজীবী নেতা জসিম উদ্দিন, ফয়সল আহমদ, তাজুল ইসলাম, দুদু মিয়া, আব্বাস উদ্দিন প্রমুখ।

 

এজে/বিএন-০৫/আরআর-০৪