মৌলভীবাজারে মাস্ক ব্যবহার নিশ্চিতে র‌্যাবের অভিযান, মামলা

মৌলভীবাজার প্রতিনিধি


ডিসেম্বর ০৩, ২০২০
০৫:০২ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৩, ২০২০
০৬:৫৩ অপরাহ্ন



মৌলভীবাজারে মাস্ক ব্যবহার নিশ্চিতে র‌্যাবের অভিযান, মামলা

জনসাধারণকে মাস্ক ব্যবহারে বাধ্য করতে মৌলভীবাজারে অভিযানে নেমেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। আজ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সকালে মৌলভীবাজার জেলা শহরের চৌমোহনী এলাকায় অভিযান পরিচালনা করেছে র‌্যাব-৯। 

এ সময় জনসচেতনতা বৃদ্ধি ও মাস্ক ব্যবহার নিশ্চিত করতে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে বেশ কয়েকজনকে জরিমানার পাশাপাশি দরিদ্রদের মাঝে মাস্ক বিতরণ করে। অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রুহুল আমিন।

করোনার দ্বিতীয় ধাক্কা সামলাতে জনসচেতনতা বৃদ্ধি এবং মাস্কের ব্যবহার নিশ্চিত করতেই মাঠে নেমেছে র‌্যাব। এ অভিযানকে স্বাগত জানিয়েছেন শহরবাসী। তবে যাদের মাস্ক ছিল না, বরাবরের মতোই তাদের ছিল উদ্ভট সব যুক্তি।  

অভিযান চলাকালে মাস্ক না পরার যুক্তি হিসেবে কেউ বলছেন, 'অক্সিজেন নিতে মাস্ক খুলেছি', কেউ বা বলছেন 'দম বন্ধ লাগে'। আর 'ভুলে মাস্ক বাসায় রেখে এসেছি', 'মাত্রই ফেলে দিলাম' কিংবা 'হারিয়ে গেছে'- এমন অজুহাত দিচ্ছেন অনেকেই।

র‌্যাব-৯ এর কমান্ডার মেজর আহমেদ নোমান জাকি বলেন, ‘করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় এখন এ ধরণের অভিযান জরুরি হয়ে পড়েছে। জরিমানা করাই মূল উদ্দেশ্য নয়। অভিযানের মাধ্যমে মানুষকে সচেতন করতে চাই। তবে যেসব শিক্ষিত মানুষ অসচেতনভাবে মাস্ক ব্যবহার করছেন না, তাদের জরিমানার আওতায় আনা হচ্ছে। দরিদ্রদের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হচ্ছে।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রুহুল আমিন বলেন, ‘কয়েকঘণ্টার অভিযানে ১২টি মামলা করা হয়েছে। প্রায় ২ হাজার ৪শ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।’

 

এসএইচ/বিএন-০৪/আরআর-০২