উপহার পেয়ে আবেগাপ্লুত দলিত, বেদে, হিজড়া ও প্রতিবন্ধীরা

সুনামগঞ্জ প্রতিনিধি


ডিসেম্বর ২২, ২০২০
০৯:৪৫ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ২২, ২০২০
০৯:৪৫ অপরাহ্ন



উপহার পেয়ে আবেগাপ্লুত দলিত, বেদে, হিজড়া ও প্রতিবন্ধীরা

দলিত সম্প্রদায়ের শ্রমজীবী নারী রেখা বাল্মিকী। ষাটোর্ধ্ব এই নারী কখনও সার্কিট হাউসের চেয়ারে বসার সুযোগ পাননি। বেদে সম্প্রদায়ের তিরিশোর্ধ্ব নারী তাহেরারও একই অভিজ্ঞতা। হিজড়া সম্প্রদায়ের কালা মিয়ারও এমন। অনগ্রসর গোষ্ঠীর এই লোকজন হঠাৎ এমন সুযোগ পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। 

আজ মঙ্গলবার (২২ ডিসেম্বর) দুপুরে সুনামগঞ্জের দলিত, হিজড়া, বেদে ও প্রতিবন্ধীদের সার্কিট হাউসে ডেকে এনে আনুষ্ঠানিকভাবে মুজিববর্ষের উপহার ও শীতবস্ত্র তাদের হাতে তুলে দিয়েছেন সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। সুযোগ দিয়েছেন তাদের কষ্টের কথা তুলে ধরার। সুযোগ পেয়ে অনগ্রসর গোষ্ঠীর লোকজন তাদের বঞ্চনা ও হতাশার কথা তুলে ধরেন। বিভিন্ন সময়ে জেলা প্রশাসকের মাধ্যমে প্রাপ্ত সহায়তার জন্য তারা কৃতজ্ঞতাও জানান।

জীবনে প্রথমবারের মতো মাইক হাতে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন তাদের অনেকেই। সজল চোখে মুজিববর্ষের উপহার ও শীতবস্ত্র গ্রহণ করেন তারা। এই সুযোগ দেওয়ায় প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন সুনামগঞ্জে সমাজের মূলধারা থেকে পিছিয়ে থাকা অনগ্রসর গোষ্ঠীর লোকজন।

মঙ্গলবার দুপুরে সুনামগঞ্জ সাকির্ট হাউসে জেলা প্রশাসন তাদের হাতে লাল-সবুজ রঙের মুজিববর্ষের লগো সম্বলিত ছাতা ও উন্নত কম্বল তুলে দেয়। অনগ্রসর গোষ্ঠীর ১২০ জন লোকের হাতে মুজিববর্ষের এসব উপহার তুলে দেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।

দলিত সম্প্রদায়ের নারী রেখা বাল্মিকী বলেন, 'আমরা কখনও সার্কিট হাউসের ভিআইপি কক্ষের চেয়ারে বসার কথা চিন্তা করিনি। আজ সেই সুযোগ পেয়েছি। সঙ্গে উপহারও পেয়েছি। আমাদের মতো অনগ্রসর গোষ্ঠীর লোকজনও এই সুযোগ পেয়ে আবেগাপ্লুত ছিলেন। আমরা রাষ্ট্রের কাছে এটাই চাই। সুযোগ পেলে আমরাও রাষ্ট্র গঠনে কাজ করতে চাই।

মুজিববর্ষের উপহার ও শীতবস্ত্র অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, 'জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান রাষ্ট্রের সব মানুষ সমান মর্যাদা নিয়ে বসবাস করুক। দলিত, বেদে, হিজড়া, প্রতিবন্ধীসহ অনগ্রসর গোষ্ঠীর সবার জীবনমান উন্নয়নে তিনি নিরলস কাজ করছেন। তার কাছে কোনো ভেদাভেদ নেই। মাননীয় প্রধানমন্ত্রীর স্নেহ-ছায়ামাখা ছাতার তলে আমরা ঐক্যবদ্ধ হয়ে দেশকে এগিয়ে নিতে কাজ করব। কারণ দেশ গঠনে সবার অংশগ্রহণ জরুরি। আমরা এক ছাতার নিচে আবদ্ধ না হলে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে পারব না।'

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, সমাজসেবা অধিদপ্তর সুনামগঞ্জের উপ-পরিচালক সুচিত্রা রায়, সাংবাদিক শামস শামীম, মিজানুল হক সরকার, আশা কর্মকর্তা মির্জা, দৃষ্টি প্রতিবন্ধী আব্দুর রাজ্জাক, বেদে সম্প্রদায়ের প্রতিনিধি আকুল মিয়া, হিজড়া সম্প্রদায়ের প্রতিনিধি সুমনা আক্তার, কালা মিয়া প্রমুখ। 

 

এসএস/আরআর-১৪