বাইডেনের পর ফাউসিও টিকা নিলেন

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ২৩, ২০২০
০২:১৯ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ২৩, ২০২০
০২:১৯ পূর্বাহ্ন



বাইডেনের পর ফাউসিও টিকা নিলেন
স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স অ্যাজারসহ আরও ছয় সহকর্মী টিকা নিয়েছেন

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পর এবার করোনাভাইরাসের টিকা নিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি ও স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স অ্যাজার। মঙ্গলবার (২২ ডিসেম্বর) ফাউসি ও অ্যাজার টিকা নেন। আগেরদিন সোমবার বাইডেন টিকা নিয়েছিলেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (এনআইএইচ) পরিচালক ড. ফ্রান্সিস কলিনস, ড. অ্যান্থনি ফাউসি ও অ্যালেক্স অ্যাজার এনআইএইচের আরও ছয় সহকর্মীর সঙ্গে করোনা টিকা গ্রহণ করেন। জনসচেতনতা তৈরিতে তাঁরা মডার্নার তৈরি টিকা প্রকাশ্যে গ্রহণ করেন।

টিকা গ্রহণের পর ফাউসি বলেন, ‘এই টিকার নিরাপত্তা ও কার্যকারিতার বিষয়ে আমি যে ভীষণ আত্মবিশ্বাসী, তা দেশবাসীকে জানানোর জন্যই আমাকে এই টিকা প্রকাশ্যে গ্রহণ করতে হয়েছে। এ বিষয়টিকে আমার খুবই গুরুত্বপূর্ণ মনে হয়েছে। যাদের সুযোগ রয়েছে, তারা যেন এই টিকা গ্রহণ করে, সে আহ্বান আমি জানাব। পুরো দেশকে এই ভাইরাস থেকে নিরাপদ করতে হলে এটা খুবই জরুরি।’

এর আগে সকালে টিকা গ্রহণের আগে দেওয়া বক্তব্যে ফাউসি বলেন, ‘এই প্রক্রিয়ার অংশ হতে পেরে আমি গর্বিত।’ এত দ্রুত টিকা তৈরির বিষয়ে তিনি বলেন, ‘এখন আমরা যা দেখছি, তা বহু বছরের গবেষণার ফল, যা এই সত্যিকারের অভাবিত বিষয়টিকে বাস্তবে রূপ দিয়েছে। আমি এনআইএইচের সদস্য হতে পেরে গর্বিত, যেখান থেকে এটি তৈরির প্রক্রিয়াটি শুরু হয়েছিল।’

অ্যালেক্স অ্যাজার এই ঘটনাকে ‘অসাধারণ বৈজ্ঞানিক অর্জন’ হিসেবে বর্ণনা করেছেন। একই সঙ্গে তিনি জানান, এই টিকার নিরাপত্তা ও কার্যকারিতার বিষয়ে আমি আত্মবিশ্বাসী।

এদিকে জো বাইডেন টিকা নিয়েছেন আগে। গতকাল সোমবার তিনি ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা গ্রহণ করেন। বাড়ির কাছেই একটি ক্লিনিকে টিকার প্রথম ডোজ নেন বাইডেন। তাঁর টিকা গ্রহণের পুরো প্রক্রিয়াটি টেলিভিশনে লাইভ দেখানো হয়। বাইডেন টিকা নিয়ে বলেছেন, দেশের নাগরিক যাতে ভ্যাকসিন নিতে ভয় না পান, তার জন্য উদাহরণ তৈরি করলেন তিনি।

বাইডেন আগেই জানিয়েছিলেন, মানুষের মধ্যে সচেতনতা তৈরির জন্য লাইভে টিকা নেবেন তিনি। টিকা নেওয়ার সময় নার্স তাঁকে তিন গুণতে বলেছিলেন। বাইডেন নার্সকে বলেন, তিনি তৈরি। নার্স ইনজেকশন দিতে পারেন।

বাইডেন জানান, সাধারণ মার্কিনদের টিকা পেতে আরও একটু সময় লাগবে। গোটা দেশে টিকা বিতরণের প্রক্রিয়ায় একটু সময় লাগছে। টিকা সরবরাহে বর্তমান প্রশাসনের দক্ষতার প্রশংসা করে সাধারণ মানুষকে টিকা না পাওয়া পর্যন্ত মাস্ক ব্যবহারের আহ্বান জানান। তিনি বলেন, ‘মাস্কের কোনো বিকল্প নেই।’

এএফ/০২