জো বাইডেনের শপথ : লাইভ আপডেট

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ২০, ২০২১
০৪:৩৯ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২০, ২০২১
০৯:৫৭ অপরাহ্ন



জো বাইডেনের শপথ : লাইভ আপডেট

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেবেন যুক্তরাষ্ট্র সময় বুধবার দুপুর ১২টায়। ইতিহাস বলছে যে, বাইডেনের মতো করে আমেরিকার ইতিহাসে এর আগে কোনো প্রেসিডেন্টের হোয়াইট হাউসে অভিষেক ঘটেনি।  বৈশ্বিক এক মহামারির মধ্যে অল্পসংখ্যক মানুষের উপস্থিতিতে মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে পশ্চিম দিকে হবে বাইডেনের শপথ অনুষ্ঠান। বাইডেনের অভিষেক উপলক্ষে নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে রাজধানী ওয়াশিংটন ডিসিসহ গোটা যুক্তরাষ্ট্র। এই শপথ অনুষ্ঠানে চোখ থাকবে গোটা বিশ্বের। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর মাধ্যমে এই শপথের লাইভ আপডেট দিচ্ছে সিলেট মিরর

 

০৬:৪৫ পিএম

বাইডেনের অভিষেকের মঞ্চ প্রস্তুত

যুক্তরাষ্ট্র সময় এখন বুধবার সকাল। নতুন এই দিনের জন্য যুক্তরাষ্ট্র তথা গোটা বিশ্বের অপেক্ষার পালা শেষ হচ্ছে। আর কয়েক ঘণ্টার মধ্যে ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন। তার সঙ্গী প্রথমবারের মতো দেশটির নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যরিস। তিনি একইসঙ্গে প্রথম নারী, কৃষ্ণাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট। ইতোমধ্যে মার্কিন প্রশাসন অভিষেক অনুষ্ঠান আয়োজনের যাবতীয় প্রস্তুতি শেষ করেছে।

 

০৩: ৩৮ পিএম

বাই‌ডে‌নের অ‌ভি‌ষেক অনুষ্ঠান থে‌কে ১২ নিরাপত্তারক্ষী অপসারণ

চরমপন্থিদের সঙ্গে যোগাযোগ রাখার অপরাধে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে সহিংসতা মোকাবিলার দায়িত্ব থেকে অপসারণ করা হয়েছে দেশটির ১২ জন নিরাপত্তারক্ষীকে। জো বাইডেন ও কমলা হ্যারিসের অভিষেক অনুষ্ঠানের আগে নিরাপত্তার চাদরে ঘিরে রাখা হয়েছে রাজধানী অঞ্চল ওয়াশিংটন ডিসিসহ গোটা যুক্তরাষ্ট্র। এ কাজে নিয়োজিত নিরাপত্তারক্ষীদেরও ছাড় দেওয়া হচ্ছে না। নিরাপত্তারক্ষীরে অতীত ঘেঁটে দেখা হচ্ছে, সম্প্রতি সোশ্যাল নেটওয়ার্ক বা অন্য কোথাও তারা কোনো চরমপন্থি মন্তব্য করেছেন কিনা। এই পরীক্ষা করতে গিয়েই ১২ জন নিরাপত্তারক্ষীকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

 

০১:৪৯ পিএম

সকাল ৮টায় হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প

প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের শপথের চার ঘণ্টা আগে বুধবার সকাল আটটায় হোয়াইট হাউস ত্যাগ করবেন ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস থেকে প্রকাশিত ট্রাম্পের ২০ জানুয়ারির কর্মসূচিতে জানানো হয়েছে, ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া শেষবারের মতো এয়ার ফোর্স ওয়ানে চড়ে মেরিল্যান্ডের জয়েন্ট বেস অ্যান্ড্রুজ সামরিক ঘাঁটিতে যাবেন। সেখান থেকে তারা যাবেন ফ্লোরিডার পাম বিচে।

 

০১:০১ পিএম

শেষ সময়ে ১৪৩ জন

প্রেসিডেন্সির একেবারে শেষ কয়েক ঘণ্টা কাটাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। আর এই শেষ সময়ে এসে ১৪৩ জনের দিকে সুনজর দিয়েছেন তিনি। তাদের মধ্যে বেশ কয়েকজনকে ক্ষমা ও বাকিদের সাজা কমিয়ে দিয়েছেন তিনি। এই তালিকায় রয়েছেন- সাবেক প্রধান কৌশলী স্টিভ ব্যানন, র‌্যাপার লিল ওয়েইন। এ তালিকায় ট্রাম্পের পরিবারের কোনো সদস্যের নাম নেই।

 

১১:১৯ এএম

করোনায় প্রাণ হারানো মার্কিনিদের শ্রদ্ধা জানালেন বাইডেন হ্যারিস

শপথ নেওয়ার বাকি আর মাত্র কয়েক ঘণ্টা। এরমধ্যে নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দেশটিতে করোনায় প্রাণ হারানো ৪ লাখ মানুষকে শ্রদ্ধা জানিয়েছেন। সেখানে মার্কিনিদের এক থাকার কথাও বলেন কমলা হ্যারিস। তিনি বলেন, গত কয়েক মাস আমরা খারাপ একটি সময় কাটিয়েছি। আজ আমরা একসাথে প্রার্থনা করছি আর একসাথেই সেই ক্ষত কাটিয়ে উঠবো। আমরা শারীরিকভাবে একে অপরের থেকে আলাদা হতে পারি, কিন্তু ভেতরে ভেতরে আমরা মার্কিনিরা এক। করোনার এই সময়ে সাহসী ভূমিকা রাখায় বাইডেন দেশটির নার্সদের ধন্যবাদ জানান। তিনিও মার্কিনিদের এক থাকার কথা বলেন।

 

১০:৪৮  এএম

ওয়াশিংটন পৌঁঁছেছেন বাইডেন

শপথের আগে ওয়াশিংটন ডিসিতে পৌঁছানোর পর লিঙ্কন মেমোরিয়ালের পথে রওনা দিয়েছেন জো বাইডেন। সেখানে করোনায় প্রাণ হারানো ৪ লাখ মার্কিনিকে শ্রদ্ধা জানাবেন তিনি। ওয়াশিংটনে আসার আগে ডেলাওয়ারে বিদায় অনুষ্ঠানে আবেগপূর্ণ বক্তৃতা দেন যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত এই প্রেসিডেন্ট। ২০১৫ সালে মারা যাওয়া ছেলে বিউ বাইডেনকে স্মরণ করে তিনি বলেন, আমার কেবল একটাই দুঃখ ছেলেটা শপথ অনুষ্ঠানে থাকছে না।

 

১০:৪২ এএম

বিদায়ী ভাষণে ট্রাম্পের মুখে নেই বাইডেনের নাম

বিদায় নেওয়ার আগে জাতির উদ্দেশে শেষ ভাষণ দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তবে সেই ভাষণে ট্রাম্পের মুখে নেই তার উত্তরসূরি জো বাইডেনের নাম। বিদায়ী ভাষণে ট্রাম্প বলেন, ‘আমরা যা করতে এসেছিলাম, তা করেছি। আমি কঠিন লড়াই করেছি। সবচেয়ে কঠিন সিদ্ধান্তগুলো আমি গ্রহণ করেছিলাম। কারণ আপনারা আমাকে এজন্যই নির্বাচিত করেছিলেন।’ সামাজিক যোগাযোগ মাধ্যমের সবগুলো প্লাটফর্মে ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ। তাই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের অফিশিয়াল অ্যাকাউন্টে নিজের বিদায়ী ভাষণ দেন তিনি।

 

এএফ/০২