নিজামউদ্দিন লস্কর স্মরণে নাগরিক শোকসভা আজ

নিজস্ব প্রতিবেদক


জানুয়ারি ২৩, ২০২১
০১:৩০ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২৩, ২০২১
০২:১৪ অপরাহ্ন



নিজামউদ্দিন লস্কর স্মরণে নাগরিক শোকসভা আজ

বীর মুক্তিযোদ্ধা নিজামউদ্দিন লস্কর। সিলেটের সবার কাছে ‘ময়না ভাই’ নামেই পরিচিত। তাঁর নামের সঙ্গে শহীদ মিনার, মুক্তমঞ্চ আর নজরুল অডিটোরিয়াম যেন একাকার হয়ে গেছে। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে তাঁর কতশত স্মৃতি রয়েছে। কখনও শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে, কখনও কোনো আন্দোলনে সংহতি জানাতে যেতেন শহীদ মিনারে। কখনও কোনো শোকসভাতেও দেখা যেত সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের অভিভাবক ‘ময়না ভাই’কে।

অথচ এই শহীদ মিনারে আজ শনিবার বিকেল ৩টায় ‘সবার প্রিয় ময়না ভাই’ এ স্মরণে নাগরিক শোকসভা অনুষ্ঠিত হবে! তিনি শহীদ মিনারে সর্বশেষ এসেছিলেন নিথর দেহে শেষ বিদায়ের দিনেও। সম্মিলিত নাট্য পরিষদ সিলেট, সিলেট ফটোগ্রাফিক সোসাইটি ও সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেট যৌথভাবে নাগরিক শোকসভার আয়োজন করেছে।  

শোকসভার আয়োজক এই তিন সংগঠনের সঙ্গেই নিজাম উদ্দিন লস্করের ছিল গভীর সম্পর্ক। সম্মিলিত সাংস্কৃতিক জোটের উপদেষ্টা ছিলেন তিনি। অভিনেতা হিসেবে পরিচিত সিলেটের এই পুরোধা ব্যক্তি ছিলেন শখের ফটোগ্রাফার। তাঁর লেখা ভ্রমণ গ্রন্থ ‘ইউরোপের পথে পথে’ বইটিতে ফটোগ্রাফির প্রতি আগ্রহ প্রকাশ পেয়েছে। সেই শখ থেকেই নিজ শহরে গঠন করেছিলেন ‘সিলেট ফটোগ্রাফিক সোসাইটি’। ছিলেন সেই সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি। আর সম্মিলিত নাট্য পরিষদ তাঁর নিজের বাড়ির মতোই ছিল। দায়িত্ব পালন করেছিলেন এই সংগঠনের সভাপতি ও প্রধান পরিচালকের।

এসব সংগঠনের জন্য তিনি রেখে গেছেন অনেক অবদান। অভিভাবককে ভুলেননি সংগঠনত্রয়ের বর্তমান নেতৃবৃন্দ। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে তাঁর স্মরণে এই নাগরিক শোকসভা আয়োজন করা হয়েছে। যেখানে উপস্থিত থাকবেন সিলেটের বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিক।

আরসি-০৯