ট্রাম্পের অভিশংসনের বিচার ফেব্রুয়ারিতে

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ২৩, ২০২১
০২:৫১ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২৩, ২০২১
০২:৫১ অপরাহ্ন



ট্রাম্পের অভিশংসনের বিচার ফেব্রুয়ারিতে

সদ্য বিদায় নেওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার ফেব্রুয়ারিতে শুরু হতে যাচ্ছে। এ বিষয়ে সিনেটে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা একটি চুক্তিতে পৌঁছেছেন।

গত ৬ জানুয়ারি ক্যাপিটলে অধিবেশন চলাকালীন নজিরবিহীন হামলা চালায় ট্রাম্পের উগ্র সমর্থকেরা। এ ঘটনার উসকানিদাতা হিসেবে অভিযোগ আনা হয় ট্রাম্পের বিরুদ্ধে। ফলে ক্ষমতা ছাড়ার আগ মুহূর্তে অভিশংসনের মুখে পড়েন তিনি।

কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসে (প্রতিনিধি পরিষদ) অভিশংসিত হন তিনি। মার্কিন ইতিহাসে তিনি প্রথম প্রেসিডেন্ট যিনি দ্বিতীয়বারের মতো অভিশংসিত হলেন।

তবে সিনেটে সিদ্ধান্ত হওয়ার আগে শেষ হয় ট্রাম্পের ক্ষমতার মেয়াদ। ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্ষমতা গ্রহণ করেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন।

ট্রাম্পের বিরুদ্ধে কংগ্রেসে হামলার ঘটনায় উসকানির অভিযোগটি সোমবার সিনেটে পাঠাবে প্রতিনিধি পরিষদ। তবে ট্রাম্পের অভিশংসন নিয়ে বিতর্ক শুরুর জন্য অপেক্ষা করতে হবে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত। 

প্রায় এক বছর আগে প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছিলেন ট্রাম্প। তবে সিনেটে গিয়ে সেটি খারিজ হয়ে যায়। ক্ষমতা অপপ্রয়োগ ও কংগ্রেসের কাজে বাধা প্রয়োগের অভিযোগ আনা হয়েছিল সেবার। ইউক্রেনে জো বাইডেন ও তার ছেলের ব্যবসা সংক্রান্ত এক অভিযোগে প্রভাব খাটিয়েছিলেন ট্রাম্প।

গত বুধবার যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন বাইডেন। তার অভিষেকে নজিরবিহীনভাবে হাজির ছিলেন না ট্রাম্প। সিনেটে অভিশংসিত হলে তিনি আর কখনো প্রেসিডেন্ট হতে পারবেন না, এমনটা মনে করা হচ্ছে।

 

এএফ/০৩