ভারতে করোনার নতুন ধরণ শনাক্ত, সতর্কতা জারি

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ১৮, ২০২১
০৫:০৯ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১৮, ২০২১
০৫:০৯ অপরাহ্ন



ভারতে করোনার নতুন ধরণ শনাক্ত, সতর্কতা জারি

ভারতে করোনাভাইরাসের ব্রিটেন, ব্রাজিল ও সাউথ আফ্রিকার ধরন পাওয়ার পর নতুন করে সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় সরকার। 

বুধবার রাতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি নির্দেশনা জারি করে নতুন নিয়ম কার্যকরের কথা বলা হয়েছে। 

নির্দেশনায় বলা হয়েছে, ব্রিটেন, মধ্য এশিয়া ও ইউরোপ বাদে সব দেশ থেকে আসা যাত্রীদের ফ্লাইটের ৭২ ঘণ্টা আগে করা আরটিপিসিআর পরীক্ষায় করোনা রিপোর্ট নেগেটিভ থাকতে হবে।

যদিও এ নিয়মে সেই সব যাত্রীদের ছাড় দেয়া হয়েছে, যারা কোনো কাছের মানুষের মৃত্যুর কারণে বিমান যাত্রা করছেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক টুইটে জানানো হয়েছে, ‘ব্রিটেন, মধ্য এশিয়া ও ইউরোপ বাদে সব দেশ থেকে আসা যাত্রীদের সরকার নির্দেশিত নিয়ম মেনে চলতে হবে।’

দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল থেকে সরাসরি ভারতের বিমান না থাকলেও এ নিয়ম যাত্রাপথের শুরু থেকেই মেনে চলতে হবে জানিয়েছে মন্ত্রণালয়। যদি এর মধ্যে করোনার নতুন প্রজাতিতে আক্রান্ত কোনো রোগীর সন্ধান পাওয়া যায়, তাহলে তার জন্য আলাদা নিয়ম মানতে হবে বলে নির্দেশনা দেয়া হয়েছে।

দেশটিতে ইতোমধ্যে ৪৪ জনের শরীরে দক্ষিণ আফ্রিকার প্রজাতি এবং ১৫ জনের শরীরে ব্রাজিলের প্রজাতির সন্ধান পাওয়া গেছে। এর আগে দেশটির ১৮৭ জনের শরীরে ব্রিটেনের প্রজাতি পাওয়া গিয়েছিল।

উল্লেখ্য, ব্রিটেনের মতো ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার প্রজাতি যাতে ব্যাপকভাবে ছড়িয়ে না পড়ে, সেজন্য দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন করে এই সতর্কতা জারি করেছে।

বি এন-৪