শামীমার বিষয়ে যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টে রায় আজ

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ২৬, ২০২১
০২:২৯ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২৬, ২০২১
০৬:২৬ অপরাহ্ন



শামীমার বিষয়ে যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টে রায় আজ

নাগরিকত্ব রক্ষার লড়াইয়ে যুক্তরাজ্যে ফিরে আইনি লড়াই করতে পারবেন কি না, সে বিষয়ে শুক্রবার রায় পাবেন স্কুল পালিয়ে আইএসের দলে নাম লেখানো শামীমা বেগম। যুক্তরাজ্যের স্থানীয় সময় শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলের মধ্যে রায় দেওয়ার কথা দেশটির সুপ্রিম কোর্টের।

শামীমাকে ফিরতে না দিতে চাওয়া যুক্তরাজ্য সরকার তার ব্রিটিশ নাগরিকত্ব ছিনিয়ে নিয়েছিল।

এর আগে গত বছরের ১৬ জুলাই দ্য কোর্ট অব আপিল সরকারের বিপক্ষে রায় দিয়ে বলেন, শামীমাকে অবশ্যই দেশে ফিরে আইনি লড়াইয়ের সুযোগ দিতে হবে।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে স্কুলপড়ুয়া তিন তরুণী যুক্তরাজ্য থেকে পালিয়ে সিরিয়ায় আইএসের সঙ্গে যোগ দেন। এদের মধ্যে শামীমা বেগম (২০) এবং খাদিজা সুলতানা (২১) ছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত। তারা পূর্ব লন্ডনের বাংলাদেশি-অধ্যুষিত বেথনাল গ্রিন একাডেমি নামের একটি স্কুলের ছাত্রী ছিলেন।

সিরিয়ায় আইএস কোণঠাসা হওয়ার পর শামীমাকে একটি ক্যাম্পে নিয়ে যায় পুলিশ। পরে ২০১৯ সালে ব্রিটেনের ‘হোম অফিস’ থেকে তার নাগরিকত্ব বাতিল করা হয়। ঢাকার পক্ষ থেকেও সাফ জানিয়ে দেয়া হয়, বাংলাদেশের সঙ্গে তার নাগরিকত্বের কোনো সম্পর্ক নেই। শামীমা নিজেও একাধিকবার বলেছেন, বাংলাদেশ নয়; তিনি ব্রিটেনেই ফিরতে চান।

মামলায় অংশ নিতে তাকে দেশে আসার অনুমতি দেওয়া ন্যায্য হবে কিনা সে বিষয়ে শুক্রবার সুপ্রিম কোর্টের ৫ বিচারক রায় দেবেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

শামীমা বেগমের আইনজীবীদের যুক্তি, শুনানিতে অবাধে অংশ নিতে না পারলে এ বাংলাদেশি বংশোদ্ভূত নারীর ব্রিটিশ নাগরিকত্ব স্বয়ংক্রিয়ভাবে বহাল হয়ে যাবে।

বিএ-০৬