কুলাউড়ায় প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় মতবিনিময়

কুলাউড়া প্রতিনিধি


ফেব্রুয়ারি ২৮, ২০২১
০৭:২৭ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২১
০৭:২৭ অপরাহ্ন



কুলাউড়ায় প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় মতবিনিময়

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার রক্ষায় মিডিয়ার ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৮ ফেব্রুয়ারি) বেসরকারি সংস্থা প্রচেষ্টা'র মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় শিক্ষক, বেসরকারি সংস্থার প্রতিনিধি, সাংবাদিক ও প্রতিবন্ধী ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

প্রচেষ্টা'র গভর্নিং বডির সদস্য ময়ুব হোসেনের সভাপতিত্বে মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য দেন সংস্থাটির নির্বাহী পরিচালক নবাব আলী নকী খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তা রানী দে।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন পৃথিমপাশা ইউনিয়নের চেয়ারম্যান নবাব আলী বাখর খান। বিশেষ অতিথির বক্তব্য দেন রাউৎগাঁও ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল জলিল জামাল ও প্রেসক্লাব কুলাউড়ার সভাপতি আজিজুল ইসলাম। মুক্ত আলোচনায় অংশ নেন, অগ্রণী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মন্তাজ আলী, প্রধান শিক্ষক নুরজাহান বেগম, প্রধান শিক্ষক খায়রুল ইসলাম, সাংবাদিক জিয়াউল হক প্রমুখ।

সেমিনারে বক্তারা বলেন, প্রতিবন্ধী শিশুর শিক্ষা নিশ্চিতকরণের বিষয়ে অত্যধিক গুরুত্ব দেওয়া উচিত। আমাদের দেশে বেশিরভাগ প্রতিবন্ধীদের পরিবারের লোকজন মনে করেন প্রতিবন্ধীদের লেখাপড়ায় অংশগ্রহণ করে কী লাভ? দীর্ঘদিন থেকে এই প্রবণতার কারণে এদেশের ভিক্ষুকদের মধ্যে বেশিরভাগ লোকই প্রতিবন্ধী। তবে সময়ের সঙ্গে সঙ্গে মানুষের চিন্তাধারায় পরিবর্তন এসেছে। প্রতিবন্ধীরাও এখন মূল স্রোতের সঙ্গে মিলেমিশে লেখাপড়া শিখছে। একীভূত শিক্ষার ফলে কুলাউড়ার প্রতিটি বিদ্যালয়ে প্রতিবন্ধী শিশুরা লেখাপড়া করছে। সরকার প্রতিবন্ধী ব্যক্তিকে মাসিক ৭৫০ টাকা হারে ভাতা প্রদান করছে। সেই সঙ্গে স্কুলে গেলে পাবে উপবৃত্তি। এতে শুধু প্রতিবন্ধী শিশুর লেখাপড়ার পাশাপাশি পরিবারেরও আর্থসামাজিক স্বচ্ছলতা ফিরে আসবে।

 

জেএইচ/আরআর-০২