শ্রীমঙ্গলে টিলা কাটায় রিসোর্টকে ৫০ হাজার টাকা জরিমানা

শ্রীমঙ্গল প্রতিনিধি


মার্চ ০৪, ২০২১
০৯:০৩ অপরাহ্ন


আপডেট : মার্চ ০৪, ২০২১
১০:৪৭ অপরাহ্ন



শ্রীমঙ্গলে টিলা কাটায় রিসোর্টকে ৫০ হাজার টাকা জরিমানা

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে টিলা কেটে রিসোর্ট নির্মাণের অভিযোগে তাওসী গার্ডেন নামের একটি রিসোর্টের মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (৪ মার্চ) উপজেলার রাধানগর এলাকায় ঝুঁকিপূর্ণভাবে টিলা কাটায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ সালের ৬ এর 'খ' লঙ্ঘনের দায়ে জমির মালিক সুভাষ ভরকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শ্রীমঙ্গলের সহকারী কমিশনার (ভূমি) মো. নেছার উদ্দিনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় পরিবেশ অধিদপ্তর মৌলভীবাজারের সহকারী পরিচালক বদরুল হুদা ও এসআই কামরুল হাসান উপস্থিত ছিলেন। 

জানা যায়, নির্মাণাধীন ওই রিসোর্টের ভূমির মালিক সুভাষ ভর নুরুল ইসলাম চৌধুরী নামের এক ব্যক্তিকে জায়গাটি দীর্ঘমেয়াদে লিজ বন্দোবস্ত দেন। নুরুল ইসলাম চৌধুরীকে লিজ বন্দোবস্ত নিয়ে সেখানে তাওসী গার্ডেন নামের একটি রিসোর্ট নির্মাণের কাজ শুরু করেন। এ সময় নির্মাণাধীন রিসোর্টের পেছনের একটি প্রাকৃতিক টিলার অংশবিশেষ কেটে মাটি ভরাটের কাজ করেন তিনি। টিলার নিচ কেটে গভীর গর্ত করা হয়েছে। তাতে যেকোনো সময় টিলাটি সম্পূর্ণ ধসে পড়ার উপক্রম হয়।

ভূমির মালিক সুভাষ ভর বলেন, 'টিলাটি আগেই কাটা ছিল। এখন আমরা সামান্য জায়গা কেটে সমান করেছি। এখানে রিসোর্টের কয়েকটি ইকো ঘর এবং একটি জলধারা তৈরির কথা ছিল।'

শ্রীমঙ্গলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নেছার উদ্দিন বলেন, 'পাহাড়-টিলা কাটা অপরাধ। এতে পরিবেশ ও জীববৈচিত্রের ওপর বিরূপ প্রভাব পড়ে। টিলা কেটে কেউ যেন প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট করতে না পারে সেজন্য প্রশাসন সজাগ রয়েছে।'

এর আগে শ্রীমঙ্গলে পাহাড়-টিলা কেটে স্থাপনা তৈরির খবরে পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটি, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) সহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ পরিবেশ ও জীববৈচিত্রের ওপর বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা প্রকাশ করে আইনগত পদক্ষেপ নিতে প্রশাসনের প্রতি আহ্বান জানান। এর প্রেক্ষিতে বৃহস্পতিবার শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন রিসোর্টটির বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জমির মালিক সুভাষ ভরকে ৫০ হাজার টাকা জরিমানা ও ১ মাসের মধ্যে কেটে ফেলা মাটি প্রতিস্থাপন করার নির্দেশ প্রদান করেন।

 

জিকে/আরআর-০৬