কলকাতায় রেলের ভবনে অগ্নিকাণ্ডে নিহত ৭

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৯, ২০২১
০৪:০৮ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০৯, ২০২১
০৪:১১ পূর্বাহ্ন



কলকাতায় রেলের ভবনে অগ্নিকাণ্ডে নিহত ৭

পশ্চিমবঙ্গের কলকাতার স্ট্র্যান্ড রোডে রেলের নিউ কয়লাঘাট বিল্ডিংয়ে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ৪ জন দমকল কর্মী ১ জন আরপিএফ কর্মী এবং হেয়ার স্ট্রিট থানা পুলিশের এক সহকারী উপপরিদর্শক রয়েছেন। আরও ১ জনের পরিচয় জানার চেষ্টা চলছে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দমকল মন্ত্রী সুজিত বসু সোমবার রাত ১১টায় বলেন, ‘১৩ তলা থেকে বেরোতে গিয়ে ৪ জন দমকলকর্মী, হেয়ার স্ট্রিট থানার এক এএসআই এবং একজন আরপিএফ কর্মী মারা গেছেন। একজনকে এখনও শনাক্ত করা যায়নি।’

সোমবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে আগুন লাগে ওই ভবনে। ১৪ তলা ভবনটির ১৩ তলায় প্রথম আগুন লাগে বলে জানিয়েছে দমকল সূত্র। অল্প সময়ের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে ভবনের ১২ তলায়। প্রায় ৫ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

পুলিশ ও দমকল সূত্র জানিয়েছে, প্রথমে আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসার পর ১৩ তলায় পৌঁছানোর চেষ্টা করেছিলেন কয়েকজন দমকল কর্মী। ১২ তলায় পৌঁছে তারা লিফ‌ট থেকে বেরনোর চেষ্টা করেন। বেরোতে না পেরে ফিরে আসার চেষ্টা করেন; কিন্তু নীচেও নামতে পারেননি। ফলে লিফটের মধ্যেই তাদের মৃত্যু হয়।

পরে জানা গেছে, লিফ‌ট বিদ্যুৎস্পষ্ট হয়ে গিয়েছিল। তার জেরেই ঝলসে মৃত্যু হয়েছে তাদের।এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, ওই লিফট থেকে ৫ টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

আগুন লাগার খবর পেয়ে প্রথমেই দমকলের বেশ কয়েকটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে যায়। কিন্তু এত উঁচুতে আগুন লাগায় তা নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয় দমকল কর্মীদের। আগুন নিয়ন্ত্রণে আনতে হাইড্রোলিক ল্যাডার নিয়ে যাওয়া হয়। আশপাশের ভবনে যাতে আগুন ছড়িয়ে না পড়ে তার চেষ্টা করেন দমকল কর্মীরা।

অগ্নিকাণ্ডের জেরে আতঙ্কিত হয়ে পড়েছিলেন ওই এলাকার মানুষ। স্ট্র্যান্ড রোডের একাংশ বেশ কিছুক্ষণের জন্য বন্ধ করে দেওয়া হয় তখন। আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান প্রশাসন এবং পুলিশ কর্মকর্তারা। বর্তমানে সেখানে উপস্থিত আছেন কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা দলের সদস্যরা।

আরসি-০৭