সু চির বিরুদ্ধে ৬ লাখ ডলার ঘুষ নেওয়ার অভিযোগ

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১১, ২০২১
০৮:২৯ অপরাহ্ন


আপডেট : মার্চ ১১, ২০২১
১০:৫১ অপরাহ্ন



সু চির বিরুদ্ধে ৬ লাখ ডলার ঘুষ নেওয়ার অভিযোগ

মিয়ানমারে অভ্যুত্থানের পর আটক হওয়া দেশটির নেত্রী অং সান সু চির বিরুদ্ধে ৬ লাখ ডলার ঘুষ নেওয়ার অভিযোগ এনেছে দেশটির সামরিক সরকার। এছাড়া সরকারে থাকাকালে সোনাদানাও আত্মসাতের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

সামরিক সরকারের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জাও মিন টুন এনডিটিভিকে বলেছেন, এসব অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। অনেক ব্যক্তিকে এ ব্যাপারে জিজ্ঞাসাবাদও করা হচ্ছে। ব্রিগেডিয়ার জেনারেল জাও মিন টুন বলেন, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টসহ কয়েকজন কেবিনেট সদস্যও এই দুর্নীতিতে জড়িত রয়েছেন। এছাড়া তিনি এ অনিয়মের বিরুদ্ধে দেওয়া সেনাবাহিনীর রিপোর্টের ভিত্তিতে কোনোরকম ব্যবস্থা না নেওয়ার জন্যও নির্বাচন কমিশনকে চাপ দেন।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাত করার পর সরকারের বিরুদ্ধে যত অভিযোগ তোলা হয়েছে সেনাবাহিনীর পক্ষ থেকে, এটাই সব চেয়ে বড় অভিযোগ। উৎখাতের পর থেকে সু চি ও অন্যান্য প্রভাবশালী রাজনীতিবিদকে গৃহবন্দি করে রাখা হয়েছে।

মিয়ানমারে গত নভেম্বরের সাধারণ নির্বাচনে সু চির দল এনএলডি বিপুল জয় পায়। এরপর থেকেই মূলত সংকট ঘনীভূত হতে থাকে। সেনাবাহিনী ও সেনাসমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি নির্বাচনের পর থেকেই ভোটে কারচুপির অভিযোগ করে আসছিল। 

দেশটির নির্বাচন কমিশন এ অভিযোগ প্রত্যাখ্যান করে। ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নবনির্বাচিত পার্লামেন্টের প্রথম অধিবেশন বসার কথা ছিল। এর কয়েক ঘণ্টা আগে দেশটিতে সামরিক অভ্যুত্থান ঘটে।

বিএ-০২