আরও ৬ দেশে বন্ধ অ্যাস্ট্রাজেনেকা, চলবে বাংলাদেশে

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৬, ২০২১
০৪:২১ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ১৬, ২০২১
০২:৩৯ অপরাহ্ন



আরও ৬ দেশে বন্ধ অ্যাস্ট্রাজেনেকা, চলবে বাংলাদেশে

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা স্থগিতকারী দেশের তালিকায় নতুন করে যুক্ত হয়েছে নেদারল্যান্ডস। সতর্কতার অংশ হিসেবে এরআগে গত কয়েক দিনে এই টিকার প্রয়োগ স্থগিতের ঘোষণা দিয়েছে ডেনমার্ক, নরওয়ে, বুলগেরিয়া, আইসল্যান্ড, আয়ারল্যান্ড ও থাইল্যান্ড। বিবিসি ও রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

সর্বশেষ রবিবার ডাচ কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২৯ মার্চ পর্যন্ত ভ্যাকসিনটির প্রয়োগ স্থগিত রাখবে আমস্টারডাম। টিকা স্থগিতকারী দেশগুলোর পক্ষ থেকে গ্রহণকারীর শরীরে রক্ত জমাট বাধার মতো উপসর্গের কথা বলা হলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এর সঙ্গে ভ্যাকসিন নেয়ার সম্পর্ক আছে বলে কোনও প্রমাণ পাওয়া যায়নি।

অ্যাস্ট্রাজেনেকার এক বিবৃতিতেও বলা হয়েছে, তাদের ভ্যাকসিনের কারণে লোকজনের রক্ত জমাট বাঁধার ঝুঁকি বেড়ে যাওয়ার কোনো প্রমাণ মেলেনি।

এদিকে সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনা টিকার প্রয়োগ বিশ্বের অনেক দেশে স্থগিত হলেও বাংলাদেশের কর্তৃপক্ষ বলছে, এই টিকার কার্যক্রম বাংলাদেশে অব্যাহত থাকবে।

এ প্রসঙ্গে বাংলাদেশের স্বাস্ব্য সচিব মো. আবদুল মান্নান বলছেন, 'বাংলাদেশ আমরা টিকা স্থগিতের মতো কোন সিদ্ধান্ত পৌঁছেনি। যে পাঁচ-ছয়টি বা সাতটি দেশে তারা বন্ধ করেছে, তারা সন্দেহের বশবর্তী হয়ে সেটা করেছে। এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা অন্য দেশগুলো থেকে লিখিতভাবে কোন বারণ করেনি।'

তিনি আরও বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকায় যে উপাদানগুলো রয়েছে, রক্ত জমাট বাঁধার সঙ্গে তার কোন সম্পর্ক নেই বলে বিশেষজ্ঞরা বলেছেন। যেহেতু সম্পর্ক নেই, আমরা তাৎক্ষণিকভাবে বাংলাদেশে এই কার্যক্রম বন্ধ করতে পারি না। কারণ বাংলাদেশের মতো দেশগুলো শতভাগ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল মেনে চলেছে।

তিনি জানান, অক্সফোর্ডের যে টিকা আমরা নিয়ে এসেছি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যদি আনুষ্ঠানিকভাবে বলে যে, এটা দেওয়া যাবে না, এটার পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে, আনুষ্ঠানিকভাবে যদি তারা আমাদের চিঠি দেয়, তাহলে তাহলে আমরা সিদ্ধান্ত নেবো। আমরা অপেক্ষায় আছি।

আরসি-০৬