উ. কোরিয়া-মালয়েশিয়া কূটনৈতিক সম্পর্ক ছিন্ন

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৯, ২০২১
০৪:৫২ অপরাহ্ন


আপডেট : মার্চ ১৯, ২০২১
০৪:৫২ অপরাহ্ন



উ. কোরিয়া-মালয়েশিয়া কূটনৈতিক সম্পর্ক ছিন্ন

মালয়েশিয়ার সঙ্গে সবধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। 

সম্প্রতি অর্থপাচারে অভিযুক্ত এক উত্তর কোরীয় নাগরিককে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে মালয়েশীয় আদালতের নির্দেশের প্রেক্ষিতে এমন কঠোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি। 

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির সূত্রে এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ। ডয়েচে ভেলে।

উত্তর কোরীয় ওই নাগরিকের বিরুদ্ধে আনা অভিযোগকে ওয়াশিংটনের ‘অযৌক্তিক বানোয়াট এবং নিছক চক্রান্ত’ হিসেবে দাবি করেছে পিয়ংইয়ং। যুক্তরাষ্ট্রকে ‘দেশের প্রধান শত্রু’ হিসেবেও আখ্যায়িত করেছে তারা।

উত্তর কোরীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘সিঙ্গাপুরে বৈধ বৈদেশিক বাণিজ্য কার্যক্রমে বছরের পর বছর ধরে জড়িত’ একজনকে প্রত্যর্পণ করতে সম্মত হয়ে ‘মস্ত-বড় শত্রুভাবাপন্ন আচরণ’ করেছে মালয়েশিয়া। 

ফলস্বরূপ, দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ‘পুরোপুরি বিচ্ছিন্ন’ করা হয়েছে বলে ঘোষণা দিয়েছে পিয়ংইয়ং। এর জন্য যুক্তরাষ্ট্রকেও ‘যথাযথ মূল্য দিতে হবে’ বলে হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি মালয়েশীয় সরকার।

জানা যায়, চলতি মাসের শুরুর দিকে মুন চল মিয়ং নামে ওই উত্তর কোরীয় নাগরিককে যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণ করা যাবে বলে রায় দেন মালয়েশিয়ার সর্বোচ্চ আদালত। তার বিরুদ্ধে অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত- এমন অভিযোগও এসময় খারিজ করে দেয়া হয়।

পঞ্চাশোর্ধ্ব ওই ব্যক্তিকে ২০১৯ সালে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে অর্থপাচার এবং উত্তর কোরিয়ায় অবৈধ চোরাচালানে সহায়তার জন্য জাল নথিপত্র তৈরির অভিযোগ এনেছিল যুক্তরাষ্ট্র। 

পরে মালয়েশিয়ার সরকার মার্কিন প্রশাসনের অনুরোধে সাড়া দেয়। তবে আদালতে সরকারের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিলেন উত্তর কোরিয়ার ওই নাগরিক।

বি এন-০৫