টিকা রপ্তানি সাময়িক `স্থগিত‘ করেছে ভারত

সিলেট মিরর ডেস্ক


মার্চ ২৫, ২০২১
০২:৩৫ অপরাহ্ন


আপডেট : মার্চ ২৫, ২০২১
০২:৪৬ অপরাহ্ন



টিকা রপ্তানি সাময়িক `স্থগিত‘ করেছে ভারত

ভারতে তৈরি হওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস টিকা রপ্তানির ক্ষেত্রে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি। ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় অভ্যন্তরীণ চাহিদার কথা মাথায় রেখে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, টিকা রপ্তানির এ স্থগিতকরণ সাময়িক। তবে এ ‘সাময়িক সঙ্কোচন’ এর ফলে এপ্রিলের শেষদিক পর্যন্ত টিকার যোগান প্রভাবিত হতে পারে। কারণ ভারতের এই পদক্ষেপের ফলে প্রভাব পড়তে পারে কোভ্যাক্স ব্যবহার করা ১৯০টি দেশের উপর।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সংক্রমণ যেহেতু বাড়ছে, সামনের দিনগুলোতে টিকার চাহিদাও বাড়বে। ফলে ভারতের নিজেরই ওই টিকা লাগবে। 

রয়টার্স জানিয়েছে, বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদক সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এ পর্যন্ত মোট ৬ কোটি ৫০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানি করেছে। এর মধ্যে ১ কোটি ৭৭ লাখ ডোজ পেয়েছে কোভ্যাক্স। বাংলাদেশ, ব্রাজিলসহ বহু দেশ টিকার জন্য সেরাম ইনস্টিটিউট অব ইনডিয়ার ওপর নির্ভর করছে।

কোভ্যাক্সের টিকা ক্রয় ও বিতরণে যুক্ত থাকা জাতিসংঘের সংস্থা ইউনিসেফ রয়টার্সের প্রশ্নের উত্তরে এক ইমেইলে জানিয়েছে, মার্চ ও এপ্রিলে স্বল্প আয়ের দেশগুলোর জন্য যে টিকার চালান সেরাম ইনস্টিটিউট থেকে পাঠানোর কথা ছিল, তার রপ্তানির অনুমোদন না মেলায় সরবরাহ বিলম্বিত হবে বলে ধারণা করা হচ্ছে। ইউনিসেফ জানিয়েছে, ‘যত দ্রুত সম্ভব টিকার সরবরাহ যাতে পাওয়া যায়, সেজন্য ভারত সরকারের সঙ্গে আলোচনা করছে কোভ্যাক্স।’

আরসি-১৪