ধর্মপাশায় বাল্যবিয়ে থেকে রক্ষা পেল কিশোরী

ধর্মপাশা প্রতিনিধি


এপ্রিল ০২, ২০২১
১০:০১ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০২, ২০২১
১০:০১ অপরাহ্ন



ধর্মপাশায় বাল্যবিয়ে থেকে রক্ষা পেল কিশোরী

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় এক কিশোরী (১৫) বাল্যবিয়ে থেকে রক্ষা পেয়েছে। শুক্রবার (২ এপ্রিল) বিকেল সাড়ে ৪টার দিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবু তালেবের হস্তক্ষেপে ওই কিশোরী বাল্যবিয়ে থেকে রক্ষা পায়।

উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার সদর ইউনিয়নের একটি গ্রামের বাসিন্দা ওই কিশোরীর সঙ্গে পার্শ্ববর্তী নেত্রকোনার বারহাট্টা উপজেলার বাসিন্দা সাদ্দাম হোসেনের (২৫) বিয়ের আনুষ্ঠানিকতা শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে সম্পন্ন হওয়ার কথা ছিল। বরসহ ১৫/২০ জন বরযাত্রী বেলা সাড়ে ৩টার দিকে কনের বাড়িতে উপস্থিত হন। স্থানীয় এক সাংবাদিকের কাছ থেকে মোবাইল ফোনের মাধ্যমে এই বাল্যবিয়ের খবরটি পান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবু তালেব। সঙ্গে সঙ্গে তিনি ধর্মপাশা থানার পুলিশ নিয়ে বিকেল সাড়ে ৪টার দিকে কনের বাড়িতে উপস্থিত হন।

এদিকে, সহকারী কমিশনার (ভূমি) মো. আবু তালেব পুলিশ নিয়ে কনের বাড়িতে যাচ্ছেন- এমন খবর পেয়ে তিনি বিয়েবাড়িতে পৌঁছার আগেই বর দ্রুত সেখান থেকে পালিয়ে যান। কনের বাড়িতে পৌঁছে মো. আবু তালেব কনের বাবা ও স্থানীয় লোকজনকে ডেকে এনে বাল্যবিয়ে অপরাধ ও ১৮ বছরের আগে কোনো মেয়েকে বিয়ে দেওয়া বেআইনি বলে জানান। এমনটি বুঝিয়ে বলার পর কনের বাবা তার মেয়ের বিয়ে বন্ধ করতে সম্মত হন। ১৮ বছরের আগে মেয়েকে কোথাও বিয়ে দেবেন না এবং ১৮ বছর পূর্ণ না হলে কোনো মেয়েকে বিয়ে দেওয়া হবে না বলে বরের চাচা ও কনের বাবা লিখিতভাবে অঙ্গীকার করেন। 

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবু তালেব বলেন, 'স্থানীয় এক সাংবাদিকের সহায়তায় এই বাল্যবিয়েটি বন্ধ করা সম্ভব হয়েছে। বাল্যবিয়ে একটি অপরাধ। রাষ্ট্রীয়ভাবে এ ধরনের বিয়ের কোনো স্বীকৃতি নেই। ১৮ বছরের কম বয়সী কোনো মেয়ের বিয়ে হলে তা তার জীবনকে ধ্বংস করে দেয়। বাল্যবিয়ে বন্ধে উপজেলা প্রশাসন সর্বদা তৎপর রয়েছে।'

 

এসএ/আরআর-০৭