করোনার নতুন ঢেউয়ে আরও অসহায় হয়ে পড়েছে বিশ্ব

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৫, ২০২১
০৫:১১ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ০৫, ২০২১
০৮:১১ অপরাহ্ন



করোনার নতুন ঢেউয়ে আরও অসহায় হয়ে পড়েছে বিশ্ব

বিশ্বজুড়ে করোনার নতুন ঢেউয়ের তান্ডব কোনোভাবেই থামছে না। দিন দিন ভাইরাসটি আরও প্রাণঘাতী হয়ে উঠছে। এরই মধ্যে করোনার টিকা আবিষ্কার হলেও স্বস্তি পাচ্ছে না মানুষ। প্রতিদিন হু-হু করে বাড়তে থাকা আক্রান্ত ও মৃতু্যতে আরও অসহায় হয়ে পড়েছে বিশ্ব।

আন্তর্জাতিক জরিপ সংস্থা 'ওয়ার্ল্ডোমিটার'র তথ্যমতে, বৈশ্বিক মহামারি এখন পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ১৩ কোটি ১৩ লাখের বেশি মানুষ। এছাড়া মৃতু্য হয়েছে ২৮ লাখ ৬২ হাজারের বেশি। পাশাপাশি সুস্থ হয়ে উঠেছে ১০ কোটি ৬০ লাখ। 

এদিকে, করোনার নতুন ঢেউয়ে বিপর্যস্ত দেশগুলো আবারও কঠোর লকডাউনসহ অন্যান্য বিধিনিষেধের পথে গেছে। করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃতু্য হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে তিন কোটি ১৩ লাখ ৮৫ হাজার মানুষ। পাশাপাশি মৃতু্য হয়েছে পাঁচ লাখ ৬৯ হাজার।

আক্রান্তে ও মৃতু্যতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে এক কোটি ২৯ লাখ ৫৩ হাজার ৫৯৭ জন এবং মারা গেছে তিন লাখ ৩০ হাজার ২৯৭ জন। আক্রান্তে তৃতীয় এবং মৃতু্যতে চতুর্থ অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে ফ্রান্স রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৪৭ লাখ ৪১ হাজার ৭৫৯ জন। এছাড়া ভাইরাসটিতে মারা গেছে ৯৬ হাজার ৪৯৩ জন। আক্রান্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চস্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৪৫ লাখ ৭২ হাজার ৭৭ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ ১৭ জন।

উল্লেখ্য, আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, তুরস্ক অষ্টম, স্পেন নবএবং জার্মানি দশস্থানে আছে। এছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম।

আরসি-০৪