ধান কাটতে হাওরে আনা হবে বাইরের শ্রমিক

সুনামগঞ্জ প্রতিনিধি


এপ্রিল ০৮, ২০২১
১০:৫৫ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৮, ২০২১
১০:৫৫ অপরাহ্ন



ধান কাটতে হাওরে আনা হবে বাইরের শ্রমিক
জেলা প্রশাসনের মতবিনিময়

সুনামগঞ্জের করোনা পরিস্থিতি, আইনশৃঙ্খলা পরিস্থিতি, আগাম বন্যা ও হাওরের বোরো ধান কর্তনসহ বিভিন্ন বিষয়ে স্থানীয় গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় করেছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার (৮ এপ্রিল) এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।

করোনা পরিস্থিতিতে জনগণকে সচেতন করা এবং ইসলামের নাম ভাঙিয়ে যাতে কোনো গোষ্ঠী সরকারি-বেসরকারি স্থাপনা ভাঙচুর ও সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে এসব বিষয়ে সামাজিকভাবে সচেতনতা সৃষ্টি করে শান্তি ও সম্প্রীতি বজায় রাখতে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেছে জেলা প্রশাসন। এছাড়া হাওরের বোরো ধান কাটতে কৃষক পর্যায়ে সচেতনতার সৃষ্টির লক্ষ্যে সাংবাদিক ও জনপ্রতিনিধিদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়। 

বৃহস্পতিবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন কোভিড পরিস্থিতিতে প্রধানমন্ত্রী কার্যালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন প্রচারিত প্রজ্ঞাপন পাঠ করে তা মেনে চলতে সবার প্রতি আহ্বান জানান। এছাড়া হাওরের কৃষকদের একমাত্র ফসল বোরো ধান যেন শ্রমিকের অভাবে মাঠে পড়ে না থাকে, সেজন্য সরকার কম্বাইন হার্ভেস্টর মেশিনসহ বাইরের শ্রমিকদের আনার উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

মতবিনিমিয় সভায় বক্তব্য দেন, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার মো. মিজানুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাশেদ ইকবাল চৌধুরী, সাংবাদিক পঙ্কজ কান্তি দে, শামস শামীম, বিন্দু তালুকদার, এমরানুল হক চৌধুরী, জাকির হোসেন, আমিনুল ইসলাম, সাহাবুদ্দিন আহমদ, শহিদনূর আহমদ প্রমুখ

ইসলামের নাম ভাঙিয়ে যাতে কোনো গোষ্ঠী ধর্মীয় প্রতিষ্ঠান ব্যবহার করে বা মিথ্যা গুজব ছড়িয়ে জনগণকে বিভ্রান্ত করে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে, সেদিকে প্রশাসনের নজরদারি কামনা করেন সাংবাদিকরা। তারা বিভিন্ন মসজিদ ও মাদরাসার সভাপতিদের সঙ্গে এসব বিষয়ে মতবিনিময়ের আহ্বান জানান।

আসন্ন বোরো মৌসুমে বিভিন্ন স্থানে ধান কাটা শুরু হয়েছে উল্লেখ করে জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, 'গতবছর সিরাজগঞ্জ, পাবনা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, সিলেটসহ বিভিন্ন জেলা থেকে ধান কাটার শ্রমিক আনা হয়েছিল। এবারও সরকারিভাবে সেসব এলাকায় যোগাযোগ করা হয়েছে। ধর্মপাশা ও দিরাই এলাকায় বাইরের জেলার কিছু শ্রমিক আসা শুরুও করেছেন।' ধান কাটতে হাওরে আসার জন্য স্থানীয় শ্রমিকদের উৎসাহিত করতে সাংবাদিকদের সহায়তা চান জেলা প্রশাসক।

পুলিশ সুপার মো. মিজানুর রহমান তার বক্তব্যে জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সাংবাদিকসহ জেলাবাসীর সহযোগিতা কামনা করেন।

 

এসএস/আরআর-১০