ঝড় আর শিলাবৃষ্টিতে কৃষকদের স্বপ্নভঙ্গ

ধর্মপাশা প্রতিনিধি


এপ্রিল ০৯, ২০২১
১০:৪৯ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৯, ২০২১
১০:৪৯ অপরাহ্ন



ঝড় আর শিলাবৃষ্টিতে কৃষকদের স্বপ্নভঙ্গ

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় বৃহস্পতিবার (৮ এপ্রিল) রাতে হওয়া শিলাবৃষ্টি ও ঝড়ো বাতাসে কৃষকদের আবাদকৃত বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। আকস্মিক দুর্যোগে কারণে এখানকার কৃষকদের বুকে রাখা স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেছে। এছাড়া ঝড়ো বাতাসের কারণে উপজেলার বিভিন্ন এলাকায় ৭ থেকে ১২ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল।

উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এ উপজেলায় ৩১ হাজার ৮৫০ হেক্টর বোরো জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছে। উপজেলার ধর্মপাশা সদর, সেলবরষ ও পাইকুরাটি এ তিনটি ইউনিয়নে ২৭০ হেক্টর জমিতে পাট আবাদ করা হয়। বৃহস্পতিবার রাত সোয়া ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত শিলাবৃষ্টি হয় ও ঝড়ো বাতাস বয়ে যায়। এতে ধর্মপাশা, সেলবরষ, পাইকুরাটি, মধ্যনগর ও সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের বিভিন্ন হাওরে ১ হাজার ৪৫৫ হেক্টর বোরো জমির পাকা ধান ও ১০৫ হেক্টর পাটক্ষেত আক্রান্ত হয়েছে।

উপজেলার শৈলচাপড়া হাওরপাড়ের বৌলাম গ্রামেন কৃষক মো. রাবেল মিয়া (৪০) বলেন, 'এক রাইতের হিল পইরা হারা বছরের স্বপ্ন ভাইঙ্গা গেছে। ১০ কিয়ার জমিতে বোরো ধান চাষ করছি। নয় কিয়ারই হিল ফইরা তছনছ অইয়া গেছে। কৃষি অফিসের অফিসারেরার ক্ষতির হিসাবের লগে বাস্তবতার মিল নাই। হেরা ক্ষতির হিসাব খুব কম দিছে।'

নেত্রকোনা পল্লী বিদ্যুৎ সমিতির ধর্মপাশা অভিযোগ কেন্দ্রের ইনচার্জ জয়েন উদ্দিন বলেন, 'বৃহস্পতিবার রাতে শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে উপজেলার বিভিন্ন এলাকায় গাছপালা উপড়ে পড়ে। বিভিন্ন স্থানে তার বিচ্ছিন্ন হয়। এ অবস্থায় উপজেলার কোথাও কোথাও ৭ থেকে ১২ ঘণ্টা বিদ্যুৎহীন ছিল।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলাম বলেন, 'শিলাবৃষ্টি ও ঝড়ো বাতাসে ১ হাজার ৪৫৫ হেক্টর বোরো জমির ফসল ও ১০৫ হেক্টর পাটক্ষেত আক্রান্ত হয়েছে বলে প্রাথমিকভাবে জানতে পেরেছি। ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ ও ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে খুব শিগগিরই পাঠানো হবে।'

 

এসএ/আরআর-০৫