লাঠিটিলায় মিলল মায়া হরিণের মরদেহ

মৌলভীবাজার প্রতিনিধি


এপ্রিল ১২, ২০২১
০৮:৪১ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১২, ২০২১
০৮:৪১ অপরাহ্ন



লাঠিটিলায় মিলল মায়া হরিণের মরদেহ

মৌলভীবাজারের জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের লাঠিটিলা সংরক্ষিত বন বিটে পাওয়া গেছে একটি মায়া হরিণের মরদেহ। গত শনিবার (১০ এপ্রিল) বালিছড়া এলাকার একটি ঝোপে হরিণের মরদেহটি দেখতে পান স্থানীয় মধু শিকারীরা।

মধু শিকারী জাবেদ মিয়া বলেন, আমরা দুইজন বনে মধু শিকার করতে যাই। হঠাৎ নাকে দুর্গন্ধ আসে। পরে আমরা খোঁজাখুঁজি করে বালিছড়া এলাকার হলম্পা বাঁশমহালের ভেতরে হরিণটির মরদেহ দেখতে পাই। পরে এলাকায় জানাজানি হলে চাঞ্চল্যকর পরিবেশ সৃষ্টি হয়।

অভিযোগ পাওয়ার পর সরেজমিনে সোমবার (১২ এপ্রিল) সকালে গিয়ে দেখা যায়, হরিণের মরদেহটি পঁচে গেছে। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, প্রাপ্তবয়ষ্ক হরিণটিকে ৩/৪ দিন আগে গুলি করে শিকার করার চেষ্টা করেছিল শিকারীরা। পরে গুলিবিদ্ধ হরিণটিকে না পেয়ে শিকারীরা ব্যর্থ হয়ে ফিরে যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা বলেন, এই এলাকায় প্রায়ই এরকম ঘটনা ঘটে। মাঝে-মধ্যে ভোরে বনের মধ্যে গুলির শব্দ শোনা যায়। ধারণা করা হচ্ছে এগুলো হরিণ শিকারীদের কাণ্ড।

তিনি বলেন, বনে ঢুকলে সবসময় দেখা যায় হরিণ শিকার করার জন্য ঝোপঝাড় তৈরি করা। নিরিবিলি পরিবেশে যাতে হরিণ শিকার করতে পারে, সেজন্য শিকারীরা এই পথ বেছে নেয়। কিন্ত বন বিভাগের কোনো তৎপরতা দেখা যায় না।

এ বিষয়ে যোগাযোগ করা হলে লাঠিটিলা বন বিট কর্মকর্তা সালাউদ্দিন আহমদ বলেন, এরকম কোনো ঘটনা আমার বিটে ঘটেনি। এখানে ওয়াইল্ড লাইফের কর্মীরা আছেন। এটি অতিরঞ্জিত করার জন্য কে বা করা ছড়িয়েছে।

জুড়ী রেঞ্জ অফিসার আলাউদ্দিন বলেন, এ বিষয়ে আমি অবগত নই। আপনি বলেছেন যখন আমি বিষয়টি দেখছি।

 

এসএইচ/আরআর-০৪