আবারো রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১৫, ২০২১
০৫:৩১ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৫, ২০২১
০৫:৩১ অপরাহ্ন



আবারো রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

রাশিয়ার বিরুদ্ধে নতুন করে আরও নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য সামনে এসেছে। 

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সাইবার হামলা এবং ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবা হচ্ছে। বিবিসি।

বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। রাশিয়ার ৩০টিরও বেশি প্রতিষ্ঠানকে কালোতালিকাভুক্ত করা হতে পারে। 

এছাড়া যুক্তরাষ্ট্র থেকে কমপক্ষে ১০ রুশ কর্মকর্তাকে বহিষ্কার করা হতে পারে। এর মধ্যে বেশ কয়েকজন রুশ কূটনীতিকও থাকতে পারেন।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যেই রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে বাইডেন প্রশাসন। 

গত মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোন আলাপ করেছেন প্রেসিডেন্ট বাইডেন। সে সময় তিনি জানিয়েছেন, জাতীয় স্বার্থ রক্ষায় দৃঢ়ভাবে কাজ করবে তার দেশ।

তৃতীয় কোনো দেশে পুতিনের সঙ্গে বৈঠক করার প্রস্তাবও দিয়েছেন বাইডেন। এর মাধ্যমে দু'দেশের মধ্যে একসঙ্গে কাজ করার পরিবেশ তৈরি হতে পারে বলেও আশা প্রকাশ করেছেন তিনি ।

গত মাসে পুতিনকে খুনি বলে মন্তব্য করার পর থেকেই দু'দেশের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। যুক্তরাষ্ট্র নতুন করে নিষেধাজ্ঞা আরোপে করলে দু'দেশের সম্পর্কের উত্তেজনা আরও বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের জন্য মস্কোকে মূল্য দিতে হবে বলে জানিয়েছেনবাইডেন। 

গত মার্চে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর একটি প্রতিবেদনে বলা হয়েছে, পুতিন সম্ভবত ওই নির্বাচনের ফলাফল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করেছিলন বা নির্দেশ দিয়েছিলেন।

বি এন-০৩