শেষযাত্রায় প্রিন্স ফিলিপ

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১৮, ২০২১
০৬:২৪ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৮, ২০২১
০৬:২৪ অপরাহ্ন



শেষযাত্রায় প্রিন্স ফিলিপ

যে ল্যান্ড রোভারের নকশা তিনি নিজেই করেছিলেন, তাতে চড়েই গেলেন সমাধিস্থলে। প্রিন্স ফিলিপ যেমনটা চেয়েছিলেন, তেমন করেই হয়েছে তার শেষকৃত্য।

অনুষ্ঠানে কোন কোন গান বাজবে, কী উচ্চারিত হবে, সবই আগে থেকে বেছে রেখেছিলেন তিনি।

৭৩ বছরের দাম্পত্যে সুখ-দুঃখের ভাগীদার, স্বামী ফিলিপের সমস্ত ইচ্ছাকে সম্মান জানিয়ে তাকে শ্রদ্ধা জানিয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। 

আজ ফিলিপের সঙ্গে তোলা একটি ছবি প্রকাশ করেছেন তিনি। ২০০৩ সালে স্কটল্যান্ডের অ্যাবার্ডিনশায়ারে ছবিটা তুলে দিয়েছিলেন এডওয়ার্ডের স্ত্রী, পুত্রবধূ সোফি। 

চেককাটা টার্টার স্কার্ট আর সবুজ কার্ডিগান পরা রানির পাশে গা এলিয়ে রোদ পোহাচ্ছেন ফিলিপ। হাঁটুর উপরে খুলে রাখা টুপি আর বসার ভঙ্গিতে ধরা পড়েছে তার ফুরফুরে মেজাজ।

আজ সকাল ১১টার দিকে শুরু হয় শেষকৃত্যের অনুষ্ঠান। নৌ বাহিনীর টুপি, তলোয়ার, আর ফুল-মালায় সাজানো কফিন প্রথমে নিয়ে আসা হয় ‘ইনার হল’-এ। সেখান থেকে বাহকদের কাঁধে চেপে কফিন পৌঁছায় ল্যান্ড রোভারে।

আট মিনিটের এই যাত্রায় গাড়ির পিছনে ছিলেন রানি ও রাজপরিবারের সদস্যেরা। রানি অবশ্য একাই ছিলেন তার গাড়িতে। বাকিরা পায়ে হেঁটে। সব মিলিয়ে সাকুল্যে ৩০ জন। প্রত্যেকের মুখেই মাস্ক ছিল। কভিড পরিস্থিতির কথা মাথায় রেখে অতিথি সংখ্যা সীমিত রাখা হয়েছিল।

রোভারের পেছনে ছিলেন রানির চার ছেলে-মেয়ে ও নাতি-নাতনিরা। প্রিন্স উইলিয়াম এবং হ্যারিও ছিলেন।

বি এন-০৬