নাভালনির সংগঠনের কার্যক্রম স্থগিতের নির্দেশ

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৭, ২০২১
০৬:১০ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৭, ২০২১
০৬:১০ অপরাহ্ন



নাভালনির সংগঠনের কার্যক্রম স্থগিতের নির্দেশ

রাশিয়ার কারাবন্দী বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির দুর্নীতিবিরোধী ফাউন্ডেশন (এফবিকে) ও তার আঞ্চলিক নেটওয়ার্কের সব ধরনের কার্যক্রম স্থগিতের নির্দেশ দেওয়া হয়েছে। 

দেশটির সরকারি কৌঁসুলিরা গতকাল সোমবার এ নির্দেশ দেন বলে এফবিকের পরিচালক জানিয়েছেন। আজ মঙ্গলবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এফবিকে ও তার আঞ্চলিক কার্যালয়গুলোকে ‘উগ্রবাদী’ হিসেবে ঘোষণার বিষয়ে গতকাল মস্কোর একটি আদালতে প্রাথমিক শুনানি শুরু হয়েছে। 

এফবিকে ও তার আঞ্চলিক কার্যালয়গুলোকে উগ্রবাদী সংগঠন হিসেবে ঘোষণার জন্য আদালতের কাছে আরজি জানিয়েছেন দেশটির সরকারি কৌঁসুলিরা। 

এ আরজির পরিপ্রেক্ষিতেই এ বিষয়ে মস্কোর আদালতে শুনানি শুরু হলো।

এফবিকের পরিচালক ইভান জাদানভ গতকাল তাঁর টুইটারে সরকারি কৌঁসুলির (প্রসিকিউটর) সিদ্ধান্তের স্ক্রিনশট যুক্ত করে একটি পোস্ট দিয়েছেন। 

পোস্টে তিনি লিখেছেন, ‘নাভালনির কার্যালয়গুলো ও এফবিকের কার্যক্রম তাৎক্ষণিকভাবে স্থগিত করে দেওয়া হয়েছে।’

মস্কো নগর আদালত নিশ্চিত করেছেন, গোষ্ঠীটির আঞ্চলিক নেটওয়ার্কের কার্যক্রম স্থগিত করা হয়েছে। 

আদালত ব্যাখ্যা দিয়ে বলেছেন, এমন সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা সরকারি কৌঁসুলিদের রয়েছে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন আদালত।

মস্কোয় নাভালনির কার্যালয় তাদের টেলিগ্রাম চ্যানেলে এক বিবৃতিতে বলেছে, গোষ্ঠীটি এখন আর স্বাভাবিকভাবে কাজ করতে পারবে না। এ সিদ্ধান্ত তাদের কর্মচারী ও সমর্থকদের জন্য খুবই ভয়ানক হবে।

বিবৃতিতে বলা হয়, তারা যার যার অবস্থান থেকে দুর্নীতি, ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টি ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে অঙ্গীকারবদ্ধ। এ লড়াই সহজ হবে না, তবে তারা অবশ্যই জয়ী হবে। কারণ, তারা সংখ্যায় অনেক। আর তারা শক্তিশালী।

রাশিয়ার সরকারি কৌঁসুলিরা গত শুক্রবার বলেন, তাঁরা এফবিকে ও তার আঞ্চলিক কার্যালয়গুলোকে উগ্রবাদী সংগঠন হিসেবে চিহ্নিত করতে চান। কারণ, এগুলো রাশিয়ার সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করছে।

বি এন-০৬