অভিষেক টেস্টেই বিশ্বরেকর্ড জয়াবিক্রমের

সিলেট মিরর ডেস্ক


মে ০৪, ২০২১
০৩:২৬ পূর্বাহ্ন


আপডেট : মে ০৪, ২০২১
০৩:২৬ পূর্বাহ্ন



অভিষেক টেস্টেই বিশ্বরেকর্ড জয়াবিক্রমের

 

অভিষেক টেস্টেই বিশ্বরেকর্ড গড়লেন জয়াবিক্রম। তার দুর্দান্ত  বোলিংয়ে হার দিয়ে শ্রীলঙ্কা সফর শেষ করল বাংলাদেশ। শেষটা রাঙাতে পারলেন না তামিম-মুমিনুলরা। সিরিজের প্রথম ম্যাচ ড্র করলেও দ্বিতীয় ম্যাচে ২০৯ রানের বিশাল পরাজয়। দুই ইনিংস মিলিয়ে শ্রীলঙ্কার করা এক ইনিংসের সমান রান করতে ব্যর্থ হয় টিম টাইগার্স।

দুই ইনিংসেই উজ্জ্বল শ্রীলঙ্কার অভিষিক্ত বাঁহাতি স্পিনার প্রবীন জয়াবিক্রমে। তার স্পিন ঘূর্ণিতে দিশেহারা হয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে নিয়েছিলেন ৬ উইকেট। আর দ্বিতীয় ইনিংসে জয়াবিক্রমের শিকার ৫ উইকেট।

দুই ইনিংস মিলে ১৭৮ রানে ১১ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন তরুণ এই স্পিনার। গড়েছেন বিশ্বরেকর্ডও। টেস্টের অভিষেক ম্যাচে বাঁহাতি স্পিনারদের মধ্যে এটিই সেরা বোলিংয়ের বিশ্বরেকর্ড। এছাড়া সবমিলিয়ে দশম সেরা বোলিংয়ের রেকর্ড গড়েছেন জয়াবিক্রম।

অভিষেক টেস্টে বাঁহাতি স্পিনারদের মধ্যে এর আগে সেরা বোলিং ছিল আলফ ভ্যালেন্টাইনের। ১৯৫০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে ২০৪ রানে ১১ উইকেট নিয়েছিলেন তিনি। প্রায় ৭১ বছর পর সেই রেকর্ড ভেঙে দিলেন জয়াবিক্রম।

শ্রীলঙ্কার হয়ে প্রথম বোলার হিসেবে অভিষেকেই ১০ বা তার বেশি উইকেট নেওয়ার তালিকায় নাম তুললেন জয়াবিক্রম। পাশাপাশি টেস্ট অভিষেকে ১০ বা তার বেশি উইকেট নেয়া ১৬তম বোলার জয়াবিক্রম। 

অভিষেক ম্যাচে সেরা বোলিংয়ের বিশ্বরেকর্ডটা ভারতের সাবেক স্পিনার নরেন্দ্র হিরওয়ানির দখলে। ১৯৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চেন্নাই টেস্টে দুই ইনিংস মিলিয়ে ১৩৬ রানে ১৬ উইকেট নিয়েছিলেন তিনি।

এএন/০২