ভারতের গঙ্গা-যমুনায় ভাসছে লাশ!

সিলেট মিরর ডেস্ক


মে ১১, ২০২১
০৩:১৫ অপরাহ্ন


আপডেট : মে ১১, ২০২১
০৩:১৫ অপরাহ্ন



ভারতের গঙ্গা-যমুনায় ভাসছে লাশ!

মহামারি আতঙ্কের মধ্যেই বিহারের গঙ্গা নদীতে ভেসে উঠেছে নাম-পরিচয়হীন কমপক্ষে ৪৫ জনের মরদেহ। সংখ্যাটি দেড় শতাধিক বলে স্থানীয়দের দাবি। এছাড়া উত্তরপ্রদেশের হামিরপুরের যমুনা নদীর জলে ভাসছে কয়েক ডজন লাশ! এতে হামিরপুর গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তাদের আশঙ্কা, করোনা আক্রান্তদের মৃতদেহ সৎকার না করেই, যমুনার জলে ভাসিয়ে দেওয়া হয়েছে। কোথা থেকে এলে এত মৃতদেহ? প্রশাসনের কাছেও নেই কোনও স্পষ্ট উত্তর।

উত্তর প্রদেশ সীমান্তবর্তী চুজা শহরে আজ মঙ্গলবার (১১ মে) ভোরেই এ ভীতিকর ঘটনা প্রত্যক্ষ করেন স্থানীয়রা। পরে পুলিশ মরদেহগুলো উদ্ধারের উদ্যোগ নেয়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, উত্তর প্রদেশে যেসব পরিবার করোনায় মৃত স্বজনদের সৎকারের ব্যবস্থা করতে পারেনি তারাই লাশ নদীতে ভাসিয়ে দিয়েছেন।

বিহার পুলিশের দাবি, ৫ থেকে ৭ দিন ধরে লাশগুলো পানিতে পচছে। বারানসি না এলাহাবাদ- প্রতিবেশী রাজ্যের কোন শহর থেকে মরদেহগুলো ফেলা হয়েছে সেটি খতিয়ে দেখছে পুলিশ। এদিকে উত্তর প্রদেশের যমুনা নদীতেও মিলেছে বেশ কিছু মরদেহ।

এই বিষয়ে হামিরপুরের সহকারী পুলিশ সুপার অনুপকুমার সিং জানান, কানপুর ও হামিরপুরের সীমানা বরাবর যমুনা নদী রয়েছে। এই নদীতে মৃতদেহ ভাসিয়ে দেওয়া আশপাশের গ্রামের পুরোনো রীতি। মাঝে মধ্য়েই নদীতে একটা-দুটো দেহ ভাসতে দেখা যায়। তবে অতিমারিতে যেভাবে লাশের স্তূপ জমতে শুরু করেছে, এর থেকেই বোঝা যায় মৃত্য়ুর হার কত বেশি। 

তবে মানবাধিকার কর্মীদের অভিযোগ, করোনায় প্রকৃত প্রাণহানির সংখ্যা গোপনের জন্যেই এই অপচেষ্টা যোগী আদিত্যনাথ সরকারের।

আরসি-১২