বিশৃঙ্খলায় ফ্রেঞ্চ কাপের ফাইনালে নিষিদ্ধ নেইমার

সিলেট মিরর ডেস্ক


মে ১৫, ২০২১
০১:২৫ অপরাহ্ন


আপডেট : মে ১৫, ২০২১
০১:২৫ অপরাহ্ন



বিশৃঙ্খলায় ফ্রেঞ্চ কাপের ফাইনালে নিষিদ্ধ নেইমার

 

শৃঙ্খলা রেকর্ড ভাল না থাকায় কুপ দ্য ফ্রান্স বা ফ্রেঞ্চ কাপের ফাইনালে নিষিদ্ধ করা হয়েছে পিএসজির ব্রাজিলিয়ান তাকা নেইমারকে।

সেমিফাইনালে মঁপেলিয়ের বিপক্ষে জিততে ঘাম ছুটে গেছে পিএসজির। কিলিয়ান এমবাপ্পে দুইবার এগিয়ে দিলেও লাভ হয়নি। এমবাপ্পে উঠে যাওয়ার পরই ম্যাচে ফেরে মঁপেলিয়ে। পরে পেনাল্টি শুটআউটে জেতে পিএসজি। আগামী বুধবার মোনাকোর বিপক্ষে ফাইনালে খেলতে নামবেন এমবাপ্পেরা। কিন্তু মঁপেলিয়ের বিপক্ষে সেমিফাইনালে হলুদ কার্ড দেখা নেইমার ফাইনালে থাকছেন না।

শুধু হলুদ কার্ড দেখে পরের ম্যাচে নিষিদ্ধ কেন? এটা হতে পারে যখন কোনো খেলোয়াড় নির্দিষ্ট সংখ্যক হলুদ কার্ড দেখবে। লিগ ম্যাচের ক্ষেত্রে পাঁচ আর ইউরোপিয়ান প্রতিযোগিতায় সেটা তিন হলুদ কার্ড। নেইমার সে কারণেও নিষিদ্ধ হচ্ছেন না। ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ) নেইমারকে অতীত বিবেচনা করে শাস্তি দিয়েছে। নেইমারের ফাইল ঘেঁটে তাঁর আচরণ দেখে অসন্তুষ্ট এফএফএফ এবার কড়া শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এক মাস আগেই দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছিলেন নেইমার। লিলের তিয়াগো জালোর সঙ্গে মারামারি করে পেয়েছিলেন সেই শাস্তি। ফ্রেঞ্চ কাপের সেমিফাইনালে তেমন গুরুতর কিছু করেননি, তাই শুধু হলুদ কার্ড দেখেছেন। কিন্তু ফেডারেশন নেইমারকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ফেডারেশন জানিয়েছে, ওই ঘটনার পরই ব্রাজিল তারকাকে সাবধান করা হয়েছে, একই ধরনের কোনো ঘটনায় জড়ালে শাস্তি পাবেন।

পিএসজির দুশ্চিন্তা বাড়াচ্ছেন আরও একজন। সহ-অধিনায়ক প্রেসনেল কিমপেম্বেও ১৯ মের ম্যাচে থাকবেন না। গত সপ্তাহে শিরোপা দৌড় থেকে প্রায় ছিটকে যাওয়া এক ম্যাচ খেলেছে পিএসজি। রেনের বিপক্ষে সে ম্যাচে লাল কার্ড দেখে তিন ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন এই ডিফেন্ডার।

ফ্রেঞ্চ লিগে পিএসজির শিরোপা পাওয়া নির্ভর করছে শীর্ষে থাকা লিলের হোঁচট খাওয়ার ওপর। চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল থেকেও বিদায় নিয়েছে ফ্রান্সের প্রভাবশালী দলটি। এ মৌসুমে নেইমার-এমবাপ্পেদের একমাত্র প্রাপ্তির সুযোগ কুপ দ্য ফ্রান্স বা ফ্রেঞ্চ কাপ।

এএন/০৩