আমাজনের নেতৃত্ব ছাড়ছেন বেজস

সিলেট মিরর ডেস্ক


মে ২৮, ২০২১
০৪:৩১ পূর্বাহ্ন


আপডেট : মে ২৮, ২০২১
০৪:৩১ পূর্বাহ্ন



আমাজনের নেতৃত্ব ছাড়ছেন বেজস

ঘোষণা এসেছিল আগেই। কেবল দিন-তারিখটা ঠিক করা ছিল না। এবার প্রযুক্তি প্রতিষ্ঠান আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস নিজেই জানিয়ে দিলেন, আগামী ৫ জুলাই আনুষ্ঠানিকভাবে সিইও পদ থেকে সরে যাচ্ছেন। দীর্ঘ তিন দশকের নেতৃত্বে যিনি আমাজনকে বিশ্বের অন্যতম শীর্ষ কোম্পানিতে পরিণত করেছেন, একইসঙ্গে নিজেও হয়েছেন শীর্ষ ধনী। তবে আমাজনের নির্বাহী চেয়ারম্যান হিসেবে তিনি থাকবেন। 

গত বুধবার কোম্পানির বার্ষিক বৈঠকে সিইও পদ ছাড়ার এ ঘোষণা দেন বেজস। তার স্থলাভিষিক্ত হচ্ছেন দীর্ঘদিনের অভিজ্ঞ কর্মকর্তা অ্যান্ডি জেসি। বর্তমানে আমাজনের ওয়েব সার্ভিসের দায়িত্বে আছেন তিনি। ইতিপূর্বে গত ফেব্রুয়ারি মাসে বার্ষিক আয় প্রতিবেদন প্রকাশকালে কোম্পানি নেতৃত্বের পরিবর্তন হচ্ছে বলে জানিয়েছিলো। জানানো হয়, রাজস্ব বছরের তৃতীয় প্রান্তিকে অ্যান্ডি দায়িত্ব নেবেন। তখন সুনির্দিষ্ট তারিখ জানানো হয়নি। এবার বেজস নিজেই দিনক্ষণ বলে দিলেন।

তিনি বলেন, ‘৫ জুলাই দিনটি আমার কাছে আবেগের, কারণ এ দিন আমাজনের যাত্রা শুরু হয়েছিলো ১৯৯৪ সালে।’

তিনি বলেন, ‘আমি খুবই আনন্দিত যে নির্বাহী চেয়ারম্যানের পদে যাচ্ছি। এখানে থেকে আমি আমার সক্ষমতা ও মনোযোগকে নতুন পণ্য আনার ক্ষেত্রে কাজে লাগাবো। অনেক উদ্যোগ নিয়ে আগেই কাজ করতে পারব। আর কম্পানির দীর্ঘ ২৪ বছরের অভিজ্ঞ কর্মকর্তা অ্যান্ডি অসাধারণ নেতৃত্বের সঙ্গেই কোম্পানি চালাতে পারবে বলে আমি বিশ্বাস করি।’ কোম্পানির বাইরেও বেজস আর্থ ফান্ড ও ব্লু- ওরিজিনে সময় ব্যয় করবেন বলে জানান।

মার্চে অ্যামাজন জানিয়েছে, জেসি যখন অ্যামাজনের দায়িত্ব নেওয়ার জন্য অ্যামাজন ওয়েব সার্ভিসেস-এর শীর্ষ পদ ছেড়ে দেবেন, তখন তার জায়গাটি নেবেন সেলসফোর্স মালিকানাধীন সফটওয়্যার প্রতিষ্ঠান ‘ট্যাবলো’র সিইও অ্যাডাম সেলিপস্কি। জেসি এমন একটি প্রতিষ্ঠানের দায়িত্ব নিচ্ছেন যেটি একদিকে যেমন ক্রমশ জটিল পরিচালনায় যাচ্ছে তেমনি নিয়ন্ত্রক কর্তৃপক্ষের তীক্ষ্ন নজরেও রয়েছে। বুধবারই অ্যামাজন জানায়, প্রতিষ্ঠানটি ৮৪৫ কোটি ডলারে এমজিএম কিনছে।

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর আমেরিকান নিয়ন্ত্রক সংস্থাসহ বিশ্বের বিভিন্ন দেশের তরফ থেকেই অভিযোগ উঠেছে এবং তদন্ত হয়েছে। বিগ টেক নামে পরিচিত প্রতিষ্ঠানগুলোর অন্যতম আমাজন।

আমাজন পরিচালনার বিভিন্ন বিষয় নিয়ে সভায় প্রশ্ন উঠলে বেজোস বলেন, ‘আমি বলব যে আমরা যেখানেই ব্যবসা করি, প্রতিটি ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলির তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হই।’

অ্যামাজন নতুন যেসব প্রকল্পের ওপর বাজি ধরেছে সেগুলোও জেসিকে পরিচালনা করতে হবে। এর মধ্যে রয়েছে টেলিহেলথ অফার, আমাজন কেয়ার এবং এর স্যাটেলাইট ইন্টারনেট প্রকল্প- প্রজেক্ট কুইপার।

বিএ-০২