মোবাইল নেটওয়ার্কে চলছে না সামাজিক যোগাযোগমাধ্যম

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ০২, ২০২৪
০৪:০৬ অপরাহ্ন


আপডেট : আগস্ট ০২, ২০২৪
০৯:০৩ অপরাহ্ন



মোবাইল নেটওয়ার্কে চলছে না সামাজিক যোগাযোগমাধ্যম


মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে ফেসবুক ব্যবহার করা যাচ্ছে না বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। চলছে না রাশিয়াভিত্তিক মেসেজিং অ্যাপ টেলিগ্রামও। শুক্রবার দুপুর ১২টার পর থেকে বিভিন্ন জায়গা থেকে এমন অভিযোগ পাওয়া গেছে। তবে ব্রডব্যান্ড সংযোগে স্বাভাবিকভাবে চলছে ফেসবুক।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা শুরু হলে গত ১৭ জুলাই রাত থেকে ৩১ জুলাই দুপুর পর্যন্ত মেটার প্ল্যাটফর্ম ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বন্ধ ছিল। গত ৩১ জুলাই বেলা ২টার পর থেকে তা চালু হয়।  

সংশ্লিষ্ট সূত্র জানায়, শুক্রবার (০২ আগস্ট) দুপুর সোয়া ১২টার পর মোবাইল নেটওয়ার্কে মেটার প্ল্যাটফর্মগুলোর ক্যাশ বন্ধ করা হয়। পাশাপাশি এ নেটওয়ার্কে টেলিগ্রামও বন্ধ করা হয়েছে।

মোবাইল ডাটায় ফেসবুক ব্যবহার করেন, এমন অনেকে বলছেন, শুক্রবার দুপুর থেকে তাদের ফেসবুক চালাতে সমস্যা হচ্ছে। মেটার অন্যান্য প্ল্যাটফর্মগুলোও চলছে না।

সংশ্লিষ্টরা বলছেন, দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী ১২ কোটির বেশি। ফেসবুক মোবাইল ডেটায় বন্ধ থাকলে আবার ভিপিএনের ব্যবহার বাড়বে এবং তা ইন্টারনেটের গতির ওপর প্রভাব ফেলবে।

এর আগে, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা ছড়িয়ে পড়ায় ফেসবুকের ভূমিকার কথা বলেছিলেন।  

ঘটনার ব্যাখ্যা চেয়ে এসব প্ল্যাটফর্মগুলোর কাছে চিঠি দিয়েছিলেন। তিনি গত ৩১ জুলাই ফেসবুকের সঙ্গে অনলাইনে বৈঠক করেন। ইউটিউব ইমেইলে ব্যাখ্যা দেয় এবং টিকটকের প্রতিনিধি সেদিন হাজির হয়ে ব্যাখ্যা দেন।

এদিকে ডিবি অফিসে জোর করে মিথ্যা স্টেটমেন্ট দেওয়ানো হয়, দাবি সমন্বয়কদের।

এছাড়া আজ দুপুরের দিকে রাজধানীর বিভিন্ন এলাকায় শিক্ষার্থীদের মিছিলেরও খবর পাওয়া গেছে।


এএফ/০৩