বিপুল ভোট পেয়ে আবারও নির্বাচিত আসাদ

সিলেট মিরর ডেস্ক


মে ২৮, ২০২১
০৩:৫১ অপরাহ্ন


আপডেট : মে ২৮, ২০২১
০৩:৫১ অপরাহ্ন



বিপুল ভোট পেয়ে আবারও নির্বাচিত আসাদ

বিপুল পরিমাণ ভোট পেয়ে সিরিয়ার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন বাশার আল আসাদ। এই নিয়ে চতুর্থবারের মতো মধ্যপ্রাচ্যের পূর্বাঞ্চলের যুদ্ধবিধ্বস্ত দেশটির প্রেসিডেন্ট হলেন তিনি।

বুধবার সিরিয়াতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। তার পরের দিন বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সেই নির্বাচনের ফল ঘোষণা করেন দেশটির পার্লামেন্ট প্রধান হাম্মুদা সাব্বাঘ।

সংবাদ সম্মেলনে সাব্বাঘ জানান, ৯৫ শতাংশেরও বেশি ভোট পেয়ে নির্বাচনে জয়ী হয়েছেন বাশার আল আসাদ। মোট ১ কোটি ৪০ লাখ ভোটার এই নির্বাচনে ভোট দিয়েছেন। শতকরা হিসেবে দেশের ৭৮ শতাংশ ভোটার ভোট দিয়েছেন এই নির্বাচনে।

এবার সিরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে মোট প্রার্থী ছিলেন তিন জন, তবে বাশার ছাড়া বাকি দু’জন অনেকটাই অখ্যাত বা নিষ্প্রভ। এই দুই প্রার্থীর একজন হলেন সিরিয়ার সাবেক কেবিনেট মন্ত্রী আব্দুল্লাহ সালোম আব্দুল্লাহ এবং সিরিয়ার একটি ছোট রাজনৈতিক দলের সভাপতি মাহমুদ আহমেদ মারেই।

সংবাদ সম্মেলনে সাব্বাঘ বলেন বাশারের নিকটতম প্রতিদ্বন্দ্বি মারেই পেয়েছেন ৩ দশমিক ৩ শতাংশ ভোট এবং সালোম পেয়েছেন ১ দশমিক ৫ শতাংশ ভোট।

পাশ্চাত্যের কয়েকটি দেশ অবশ্য এই নির্বাচনের ফলাফলে আপত্তি জানিয়েছে। শুক্রবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রীরা সিরিয়ার নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছেন। সিরিয়ার প্রতি বৈরীভাবাপন্ন অপর দেশ তুরস্কের রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের নেতৃত্বাধীন সরকারও জানিয়েছে, এই নির্বাচন অবৈধ।

সিরিয়ার ভেতরেও এই নির্বাচনের বিরুদ্ধে আওয়াজ উঠছে। যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি বিদ্রোহীরা নির্বাচন বয়কটের ডাক দিয়েছে।

সিরিয়ার তেল সমৃদ্ধ অঞ্চল ইদলিব নিয়ন্ত্রণ করে কুর্দি বিদ্রোহীরা। এটিই বর্তমানে একমাত্র অঞ্চল, যা এখনও বিদ্রোহীদের দখলে আছে। বৃহস্পতিবার নির্বাচন বয়কটের ডাক দিয়ে মিছিলও হয়েছে ইদলিবে।

তবে এর বাইরে, সিরিয়ার অধিকাংশ জনগণ নির্বাচনের ফলাফলকে স্বাগত জানিয়েছেন। সিরিয়ার বিভিন্ন শহরে দেশের পতাকা ও বাশার আল আসাদের ছবি হাতে আনন্দ মিছিল করেছেন সেখানকার জনগণ।

নির্বাচনের ফলাফল ঘোষণার পর বৃহস্পতিবার এক ফেসবুক বার্তায় সিরিয়ার জনগণকে শুভেচ্ছা জানিয়ে বাশার আল আসাদ বলেন, ‘সিরিয়ার জনগণের জাতীয়তাবোধ এবং নির্বাচনে তাদের ব্যাপকমাত্রায় অংশগ্রহণকে আন্তরিকভাবে স্বাগত ও ধন্যবাদ জানাই। দেশবাসীর প্রতি আমার আহ্বান ও অনুরোধ থাকবে— আসুন, আমরা সবাই মিলে শিশু ও তরুণ প্রজন্মের জন্য একটি নতুন সিরিয়া গঠনে আত্মনিয়োগ করি এবং আগামীকাল থেকেই এই কাজ শুরু হোক।’

বি এন-০৩